advertisement
আপনি পড়ছেন

দক্ষিণ এশিয়ায় প্রভাব বিস্তার করতে নতুন পথে হাঁটছে ভারত। নতুন এই পরিকল্পনার অংশ হিসেবে প্রতিবেশী ছয় দেশকে বিনা খরচে কমিউনিকেশন স্যাটেলাইট বা যোগাযোগ উপগ্রহ ব্যবহারের সুযোগ দিবে নয়াদিল্লি।

india sent 104 satelite

আগামী ৫ মে ‘সাউথ এশিয়ান স্যাটেলাইট’ মহাকাশে পাঠাবে ভারত। ওই স্যাটেলাইট পাঠাতে ৪৫০ কোটি টাকা খরচ করবে দেশটি। অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপিত এই স্যাটেলাইটটি পাঠানোর পুরো কাজ তদারক করবে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)।

ইসরো জানিয়েছে, জিও-সিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (জিএসএলভি-৯) সাউথ এশিয়ান স্যাটেলাইটটিকে মহাকাশে নিয়ে যাবে। প্রেরিত এই স্যাটেলাইটের মাধ্যমে ছয় প্রতিবেশী দেশকে আগামী ১২ বছর বিনা খরচে যোগাযোগ সেবা দেবে ভারত।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অনেক আগেই দক্ষিণ এশিয়ার ঘরে ঘরে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পৌঁছে দিতে মহাকাশে একটি স্যাটেলাইট পাঠানোর প্রস্তাব দিয়েছিলেন। এবার তার সেই কথার প্রতিফলন ঘটলো।

সাউথ এশিয়ান স্যাটেলাইটের মাধ্যমে ভারত ছাড়াও পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, ভুটান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং মালদ্বীপ সেবা পাওয়ার কথা ছিলো। কিন্তু পরবর্তীতে পাকিস্তান নিজেদেরকে এই প্রকল্প থেকে সরিয়ে নেয়।