advertisement
আপনি পড়ছেন

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান উত্তেজনা এখন চরমে। এরই মধ্যে উল্টো সুর শোনা গেলো ডোনাল্ড ট্রাম্পের গলায়। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে প্রশংসায় ভাসালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। কিম জং উন অনেক ‘বুদ্ধিমান মানুষ’ বলে মন্তব্য করেছেন ট্রাম্প।

kim jong un donald trump

যুক্তরাষ্ট্রের টেলিভিশন চ্যানেল সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘কিমের বাবা মারা যাওয়ার পর ২৬ অথবা ২৭ বছর বয়সে তিনি ক্ষমতায় বসেন। এতো কম বয়সে ক্ষমতায় এসেছেন বলে অনেকে নিশ্চয় সেটা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করছে। কিন্তু কিম সেটা ধরে রেখেছেন। অবশ্যই কিম বুদ্ধিমান ব্যক্তি।’

একদিন আগেও উত্তর কোরিয়ার বিপক্ষে বড় ধরনের সামরিক হামলার কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তবে কিমের প্রশংসা করা মানে এই নয় যে সামরিক হামলার সিদ্ধান্ত বাদ দিচ্ছে যুক্তরাষ্ট্র। ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার যদি ক্রমাগত পারমাণবিক কর্মসূচি অব্যাহত রাখে তাহলে সামরিক হামলা হতেও পারে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন হুমকি-ধমকি উপেক্ষা করে নিয়মিত পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া। বিষয়টিকে ‘সীমালঙ্ঘণ’ উল্লেখ করে উত্তর কোরিয়ার দিকে রণতরীও পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র।

তার মধ্যেই আবারও নতুন করে অল্প দিনের ব্যবধানে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যাতে পরিস্থিতি আরও উত্তেজনাকর রূপ নিয়েছে। এর মধ্যে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র যুদ্ধ জড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করেছে চীন।