advertisement
আপনি পড়ছেন

ফের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে অল্প কয়েক দিনের ব্যবধানে এর আগের দুবার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ব্যর্থ হলেও এবারের পরীক্ষা সফল হয়েছে দেশটির। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলোতে ঢালাওভাবে প্রকাশ করা হয়েছে এই খবর।

north korea missile tests

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহ্যাপ জানিয়েছে, আজ রোববার সকালে ক্ষেপণাস্ত্রের এই পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বলা হয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে উত্তর-পশ্চিম অঞ্চল কুসং শহরের কাছাকাছি থেকে এই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

এ দিকে, দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলছে, উৎক্ষেপণের পর প্রায় ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়েছে ক্ষেপণাস্ত্রটি। উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্রের এই সফল পরীক্ষা এমন সময় চালালো, যখন দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জায়ে-ইন মাত্র শপথ নিয়েছেন।

পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তজনা চরমে পৌঁছালেও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের পাশাপাশি জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থাও উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনা করে আসছে।

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রে পরমাণু হামলা চালানোর ক্ষমতা অর্জন করতে পারে এই শঙ্কায় এশিয়ার দেশটির এই পরীক্ষা চালানো থামাতে সবরকামের চাপ প্রয়োগ করে যাচ্ছে মার্কিনিরা।