advertisement
আপনি দেখছেন

বিতর্ক যেন ট্রাম্পের পিছু কিছুতেই ছাড়ছে না। ন্যাটোর মঞ্চে গিয়ে আবারও বিতর্কে জড়ালেন ডোনাল্ড ট্রাম্প। ন্যাটোয় একটি দ্বিপাক্ষিক এক বৈঠকে ফ্রান্সের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকের সঙ্গে হাত মেলানো নিয়ে শুরু হয়েছে নানা বিতর্ক। বিভিন্ন ছবিতে দেখা যায়, ট্রাম্প ও ইমান্যুয়েল ইচ্ছাকৃতভাবে একে অপরের হাত স্বাভাবিকের চাইতে অনেক জোরে ধরার চেষ্টা করেছেন।

trump and emanuel

বিশ্ব গণমাধ্যমগুলো জানায়, সদ্য ভোটে জেতা ফরাসি প্রেসিডেন্ট গত কাল ব্রাসেলসে ন্যাটোর বৈঠক শুরুর আগে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। কিছুক্ষণ কথা বলার পর হাত বাড়িয়ে দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর করমর্দনের জন্য সাড়া দেন ইমান্যুয়েলসও। তখনই মূলত হাত মেলানো নিয়ে এই 'হাতাহাতির' ঘটনাটি ঘটে।

দেখা যায়, ট্রাম্প যে হাত এতো জোরে চেপে ধরবেন সেটা ভাবতে পারেননি ফ্রান্সের তরুণ প্রেসিডেন্ট। ট্রাম্পের জবাবে চাপ বাড়িয়ে দেন ইমান্যুয়েলও। এরপরই শুরু হয়ে যায় চাঁপা এক লড়াই। অল্প সময়ের মধ্যেই শক্ত হয়ে উঠল দুই প্রেসিডেন্টের চোয়াল।

তবে 'হাতাহাতি'র এই খেলায় অবশ্য শেষ পর্যন্ত হাল ছাড়েন ট্রাম্প নিজেই। প্রথম দফায় আলগা করেন হাতের বজ্রমুঠি। কিন্তু হাত ছাড়েননি ইমান্যুয়েল, বজ্রমুষ্ঠিতে হাত ধরে থাকেন আরো কিছুক্ষণ। বেশ কয়েক মুহূর্ত পরেই অবশ্য হাতের মুষ্ঠি কিছুটা ঢিলে করেন ফরাসি প্রেসিডেন্ট।

এর আগে মার্চ মাসের শেষ দিকে হোয়াইট হাউসে অতিথি হয়ে আসা জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের বাড়ানো হাত ফিরিয়ে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের হাত চেপেও বুঝিয়েছিলেন কব্জির জোর।