advertisement
আপনি পড়ছেন

সংযুক্ত আরব আমিরাতের কোনও ব্যক্তি কাতারের প্রতি সহানুভূতি প্রকাশ করলে তার সর্বোচ্চ ১৫ বছরের জেল পর্যন্ত হতে পারে বলে জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল হামাদ সাইফ আল-শামসি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবরের সত্যতা নিশ্চিত করেছে।

uae president al maktum

জঙ্গিবাদে সমর্থনের অভিযোগে মুসলমান অধ্যুষিত সৌদি আরবসহ মোট সাতটি দেশ কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর পর সংযুক্ত আরব আমিরাত এই ঘোষণা দিলো।

অ্যাটর্নি জেনারেল হামাদ সাইফ আল-শামসি বলেন, কাতারের জন্য সহানুভূতি প্রকাশ অপরাধ বলে গণ্য হবে। হোক সেটা সামাজিক যোগাযোগের মাধ্যমে কিংবা মৌখিকভাবে। আমরা এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবো।

এছাড়া কাতারের প্রতি সহানুভূতি প্রকাশে সর্বোচ্চ ১৫ বছরের জেল হওয়ার পাশাপাশি ৫ লাখ দিরহাম জরিমানাও করা হতে পারে বলে জানান সাইফ আল-শামসি।

এর আগে আন্তর্জাতিক আইনের সার্বভৌমত্ব অধিকার, সন্ত্রাসবাদ ও উগ্রবাদের অভিযোগে কাতারের সাথে সব ধরণের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। সৌদির সঙ্গে একই অভিযোগে মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতও কাতারের বিরুদ্ধে জঙ্গিবাদে সমর্থন ও সন্ত্রাসবাদে সমর্থনের মাধ্যমে আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করার অভিযোগ তোলে।