advertisement
আপনি পড়ছেন

উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যে ফের নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে উত্তর কোরিয়ার এ পরীক্ষা নিয়ে দেখা দিয়েছে নতুন উত্তেজনা। উত্তর কোরিয়ার উৎক্ষেপিত নতুন এ ক্ষেপণাস্ত্র জাপানের আকাশ সীমায় ঢুকে পড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। এ ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাপান কঠিন হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

north korean missile in japan sky

মঙ্গলবার, ২৯ আগস্ট সকালের দিকে উত্তর কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র জাপানের আকাশের উপর দিয়ে উত্তর প্রশান্ত মহাসাগরে যেয়ে পতিত হয়। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছাকাছি পূর্বদিকের একটি এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়েছে।

জাপানের বার্তা সংস্থার বরাত দিয়ে সিএনএন (ক্যাবল নিউজ নেটওয়ার্ক) জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি সাগরে পড়ার আগে যখন জাপানের আকাশসীমা অতিক্রম করেছে তখন জাপান ক্ষেপণাস্ত্রটি ধ্বংস করার কোন চেষ্টা চালায়নি। তবে এই ঘটনায় জাপান তাদের নিরাপত্তা নিয়ে নতুনভাবে শঙ্কিত হয়ে পড়েছে।

জাপানের সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, গত আট বছরের মধ্যে এবারই প্রথম উত্তর কোরিয়া জাপানের আকাশসীমার উপর দিয়ে তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো। যদিও এ পরীক্ষায় জাপানের কোন ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।

জাপানের আকাশসীমার উপর দিয়ে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে 'নজিরবিহীন হুমকি' বলে আখ্যায়িত করে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, ‘এটা একটা ভয়ানক কর্মকাণ্ড ও নজিরবিহীন ঘটনা। আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার ওপর বিশাল হুমকি। জাপানের নাগরিকদের সুরক্ষার বিষয়ে সরকার সতর্ক অবস্থানে রয়েছে। নতুন করে দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা কোরীয় উপদ্বীপে আরো উত্তেজনা বাড়াবে।'