advertisement
আপনি পড়ছেন

মার্কিন পুলিশ বাহিনীর ওপর যুদ্ধাস্ত্র ও গোলাবারুদ ব্যবহারের নিষেধাজ্ঞা শিথিল করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাহী আদেশ বল প্রয়োগ করে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আরোপিত এই নিষেধাজ্ঞা শিথিল করেন তিনি।

american police

মার্কিন পুলিশকে সামরিকীকরণ করার পদক্ষেপ নিয়ে দেশটিতে ব্যাপক উদ্বেগ ও সমালোচনার মুখে প্রেসিডেন্ট ট্রাম্প এমন একটি নিবার্হী নির্দেশ দিলেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম। এই নির্বাহী নির্দেশের পর এখন গ্রেনেড লাঞ্চার, উচ্চক্ষমতার অস্ত্র, সাঁজোয়া গাড়ির মতো যুদ্ধে ব্যবহৃত অস্ত্রও মার্কিন পুলিশেরা চাইলে সংগ্রহে রাখতে পারবে।

প্রসঙ্গত, ২০১৪ সালে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেন উইলসনের গুলিতে কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউনের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই নিষেধাজ্ঞা জারি করেছিলেন।

মার্কিন পুলিশের এই হত্যাকাণ্ডে সমগ্র যুক্তরাষ্ট্রে তীব্র বিক্ষোভ হয়েছিল। আর এতে অংশ নেওয়া অসংখ্য বিক্ষোভকারীদের সামাল দিতে পূর্ণ দাঙ্গা পোশাক পরিহিত পুলিশ রাস্তায় নামানো হয়। একই সঙ্গে স্নাইপার রাইফেল সজ্জিত পুলিশও মোতায়েন করা হয়েছিল।

মার্কিন আইন বিভাগের এক পর্যালোচনায় বলা হয়েছিল, সাঁজোয়া গাড়ি, কাঁদানে গ্যাস এবং কুকুর মোতায়েনের মতো তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এধরণের পদক্ষেপ বিক্ষোভকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছিল।

এই ঘটনায় সাবেক প্রেসিডেন্টের জারি করা নিষেধাজ্ঞা শিথিল করা নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়েছে।