আপনি পড়ছেন

জেরুজালেমকে একতরফাভাবে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে মার্কিন ঘোষণার বিরুদ্ধে তৃতীয় ইন্তিফাদার ঘোষণা দিয়েছে হামাস। জেরুজালেমকে রাজধানী ঘোষণার ছয় দিনের মাথায় এ ঘোষণা দিল হামাস। স্পুটনিক নিউজ এ খবর জানিয়েছে

third intifada

আরবি শব্দ ‘ইন্তিফাদা’র শাব্দিক অর্থ প্রকম্পিত করা, জেগে ওঠা বা উত্থান। তবে প্রচলিত অর্থে ইন্তিফাদা অর্থ ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের দুইটি বড় ইসলামি আন্দোলনকে বুঝায়।

১৯৮০ এর দশকের শেষ দিকে এবং ১৯৯০ এর দশকের শুরুর দিকে পশ্চিম তীর এবং গাজা এলাকায় ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে বিভিন্ন মসজিদ থেকে এ আন্দোলন শুরু হয়েছিল। দুইটি বড় গণজাগরণ বা ইন্তিফাদার পর এখন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন তৃতীয় ইন্তিফাদায় প্রবেশ করেছে।

এর আগে আরো দুই দফার ইন্তিফাদায় (১৯৮৭-১৯৯৩ সাল পর্যন্ত প্রথম এবং ২০০০-২০০৫ সাল পর্যন্ত দ্বিতীয় ইন্তিফাদা) কয়েক শত ইসরায়েলি এবং হাজার হাজার প্যালেস্টাইনি শহীদ হয়েছিল।

ইন্তিফাদার প্রথম বছরেই ইসরায়েল ৩১১ জন ফিলিস্তিনিকে হত্যা করেছিল যাদের ৫৩ জনই ছিল ১৭ বছরের কম বয়সী। ইন্তিফাদার প্রথম দুই বছরে ২৩ থেকে ২৯ হাজার ফিলিস্তিনি শিশু হাসপাতালে ভর্তি হয়েছিল। সে সময় বহু ফিলিস্তিনির শরীরের বিভিন্ন অঙ্গ উদ্দেশ্যমূলকভাবে ভেঙ্গে ফেলা হয়েছিল।

প্রসঙ্গত, ফিলিস্তিনি ভূখণ্ডের পশ্চিম তীর এবং গাজা এলাকা ১৯৬৭ সাল থেকে ইসরায়েলের দখলে রয়েছে। প্রথম ইন্তিফাদায় এই আন্দোলন ছিল একটা অসহযোগ আন্দোলন এবং গেরিলা পদ্ধতির প্রতিরোধ। অন্যদিকে ইসরায়েল ইন্তিফাদাকে 'জবরদস্তি, শক্তি এবং আঘাত এই শব্দ দ্বারা চিহ্নিত করে আসছে।

প্যালেস্টাইনভিত্তিক ইসলামিক সংগঠনগুলোর সূত্র মতে, জেরুজালেমকে রাজধানী ঘোষণার মার্কিন সিদ্ধান্তের প্রতিবাদে গত ৮ আগস্ট শুক্রবার থেকে চলমান বিক্ষোভ সমাবেশে অন্তত দুইজন নিহত ও এক হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে। মার্কিন ঘোষণার ফলে সৃষ্ট তৃতীয় ইন্তিফাদায় প্যালেস্টাইন আরো একবার রক্তাক্ত হয়ে উঠতে শুরু করেছে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.