advertisement
আপনি দেখছেন

নতুন শ্রম আইন প্রণয়ন করেছে সৌদি সরকার। নতুন প্রণীত এই শ্রম আইনে অন্যদেশ থেকে আসা শ্রমিকদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখেই প্রণয়ন করা হয়েছে বলে খবর প্রকাশ করেছে সৌদি গেজেট। নতুন প্রণীত এই শ্রম আইন নিয়ে গণমাধ্যমটি বিশাল প্রতিবেদন প্রকাশ করেছে।

saudi arabia roll

শ্রম মন্ত্রণালয়ের বরাতে প্রকাশ করা সৌদি গেজেটের ওই প্রতিবেদনে বলা হয়, এখন থেকে সৌদিতে কাজ করতে আসা শ্রমিক এবং সব অভিবাসীরা নিজেই নিজের পাসপোর্ট বহন করার অধিকার পাবেন। এ ক্ষেত্রে জামিনদার কোন ধরনের বাধা দিতে পারবে না। যদি জামিনদার কোনো শ্রমিকের পাসপোর্ট না দিয়ে তার কাছে আটকে রাখে তাহলে তাকে দুই হাজার রিয়াল জরিমানা প্রদান করতে হবে। এ ছাড়াও চুক্তিনামা অনুযায়ী কাজ না দিয়ে অন্য কাজ দিলেও ১৫ হাজার রিয়াল জরিমানার বিধান রাখা হয়েছে।

সৌদি গেজেটের প্রতিবেদনে আরো জানানো হয়, নতুন প্রণীত এই শ্রম আইনের ফলে শ্রমিকের সাথে মালিকের কাজের যে চুক্তিনামা হবে সেটি শ্রমিককে দিয়ে দিতে হবে। অন্যথায় পাঁচ হাজার রিয়াল জরিমানা গুণতে হবে মালিককে। এই জরিমানাও এক মাসের মধ্যেই পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

নতুন প্রণীত শ্রম আইন অনুযায়ী কাজদাতা যদি এক মাসের মধ্যে জরিমানা আদায় না করে তাহলে পরবর্তীতে এর জন্য তাঁকে দ্বিগুণ জরিমানা আদায় করতে হবে। প্রথমবার এমন অপরাধের পর দ্বিতীয় বারও যদি শ্রমিকের সাথে এই আচরণ করে তাহলেও কফিলকে দ্বিগুন জরিমানা দিতে হবে।

তা ছাড়া শ্রমিকদের বেতন যথা সময়ে না দিয়ে বিলম্ব করলে কিংবা অতিরিক্ত বেতন প্রদান না করে বাড়তি সময় কাজ করানোর পাশাপাশি সাপ্তাহিক ছুটি এবং সরকারি ছুটি বা খারাপ আবহাওয়ায় কাজে আসতে বাধ্য করালেও জরিমানার বিধান রাখা হয়েছে বলে জানিয়েছে সৌদি গেজেট।

 

আপনি আরো পড়তে পারেন 

ঝটিকা সফরে মস্কো গেলেন প্রেসিডেন্ট আসাদ

যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যাচ্ছে সেই আহমেদ

সিরিয়ার আকাশে সংঘর্ষ এড়াতে রুশ-মার্কিন চুক্তি

sheikh mujib 2020