advertisement
আপনি দেখছেন

এক বার নয়; দুই বার নয়, চতুর্থবারের মতো ভারতকে হতাশ করলো চীন। ভারত মনে করেছিল, এবার অন্তত ভেটো দেবে না বেইজিং। কিন্তু ভারতের সে আশা হতাশায় পরিণত হয়েছে।

masood azhar jaish e mohammad

গত ১৪ ফেব্রুয়ারি ভারতের কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় দেশটির ৪৪ সেনা নিহত হয়। এর পর পাক-ভারত উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছায়। যদিও পরে প্রশমিত হয়েছে।

কিন্তু ওই হামলার দায় স্বীকার করা পাকিস্তানভিত্তিক সংগঠন জইশ-ই-মোহাম্মাদের নেতা মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসী’ ঘোষণার দাবি তোলে ভারত। সেই অনুযায়ী ভারতের হয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স।

নিয়ম অনুযায়ী প্রস্তাব আনার দশ দিনের মাথায় গতকাল বুধবার ভোটাভোটি অনুষ্ঠিত হয়। কিন্তু চীন আবারো সে প্রস্তাবে ভেটো (আমি মানি না) দিয়েছে। ফলে ভেস্তে গেছে ভারতের উদ্যোগ।

ভারত তাদের প্রস্তাবে দাবি করে, মাসুদ আজহারকে ‘সন্ত্রাসী’ ঘোষণা দেয়ার পাশাপাশি তাকে জাতিসংঘের কালো তালিকাভুক্ত এবং তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা ও সম্পদ জব্দ করতে হবে।

কিন্তু বেইজিং আগেই বলেছিল, ‘মাসুদ আজহার ইস্যুতে এমন সমাধান খুঁজতে হবে যা সব পক্ষের কাছেই গ্রহণযোগ্য হয়।’

উল্লেখ্য, এর আগেও ভারত মাসুদ আজহারের বিরুদ্ধে এ ধরনের উদ্যোগ নিয়েছিল। কিন্তু পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র চীন বার বার তাতে ভেটো দিয়েছে। সর্বশেষ চতুর্থবারের মতো নয়াদিল্লিকে হতাশ করলো বেইজিং।