advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে মুসলমানদের ওপর ভয়াবহ বন্দুক হামলার রেশ কাটতে না কাটতেই লন্ডনে এক মুসলিমের ওপর হাতুড়ি দিয়ে হামলা চালানো হয়েছে। শুক্রবার নিউজিল্যান্ডে হামলার কয়েক ঘণ্টার মাথায় পূর্ব লন্ডনের একটি মসজিদের কাছে এ ঘটনা ঘটে।

hammer attack in londonলন্ডনে মসজিদে মুসলিমের ওপর হাতুড়ি হামলা

দ্য ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার জুমার নামাজের সময় পূর্ব লন্ডনের একটি মসজিদের পাশে এ হামলার ঘটনা ঘটে। মুসল্লিরা জুমার নামাজ আদায় করতে মসজিদে আসার সময় রাস্তার দাঁড় করিয়ে রাখা একটি গাড়িতে বসে কয়েকজন ব্যক্তি চিৎকার করে ইসলামবিরোধী কথাবার্তা বলছিলেন। এ সময় তারা মসজিদে আসা মুসল্লিদের ‘সন্ত্রাসী’ বলেও অভিহিত করতে থাকেন।

এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে মুসল্লিরা ইসলাম বিদ্বেষী ওই লোকগুলোকে ধাওয়া করেন। এ সময় তারা গাড়িতে করে দ্রুত পালানোর সময় তিন জনে মিলে এক মুসলিম ব্যক্তির ওপর হাতুড়ি নিয়ে হামলা চালায়। এতে দুপক্ষের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। তবে পুলিশ আসার আগেই ওই হামলাকারীরা গাড়িতে করে দ্রুত পালিয়ে যায়।

লন্ডন মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র জানান, পুলিশ ঘটনাস্থলে পৌঁছানোর আগেই হামলাকারীরা গাড়িতে করে পালিয়ে যায়। পরে এ ঘটনায় আহত অবস্থায় ২৭ বছর বয়সী এক মুসলিমকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়।

এ ঘটনার তদন্ত চলছে জানিয়ে পুলিশ বলছে, কী কারণে এ হামলা চালানো হয়েছে, তা এখনো নিশ্চিত নয়। ফলে তদন্তের পর এ ব্যাপারে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলাকারীরা সবাই শ্বেতাঙ্গ ছিলেন এবং তাদের বয়স ২০-৩০ এর মধ্যে হবে। তারা ইসলাম বিদ্বেষী গোনো গোষ্ঠীর সদস্য হবে বলে ধারণা করা হচ্ছে ।

প্রসঙ্গত, একই শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুম্মার নামাজের সময় বন্দুক হামলায় ৩ বাংলাদেশিসহ কমপক্ষে ৪৯ জন নিহত হন। নামাজরত মুসল্লিদের ওপর হামলার সময় ওই ঘাতক বলছিল, ‘মুসলমান, আজ তোদের সবাইকে হত্যা করব।’ এ ঘটনার পর থেকে বিশ্বব্যাপী মসজিদগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

sheikh mujib 2020