advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

দেশটির পূর্ব প্রান্তের প্রদেশে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৭৯ জনে দাঁড়িয়েছে। সেই সাথে আরও অনেকে নিখোঁজ রয়েছেন বলে সোমবার কর্মকর্তারা জানিয়েছেন।

flood in indonesia

রবিবার দুর্যোগ প্রবণ দেশটিতে ভূমিকম্প আঘাত হানে। এতে লোম্বক দ্বীপে পর্যটকদের কাছে জনপ্রিয় একটি জলপ্রপাতে ভূমিধসের সৃষ্টি হয়ে কমপক্ষে তিনজন নিহত এবং কয়েক শ ঘর ক্ষতিগ্রস্ত হয়।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সেনটানি উপজেলা। সেখানে রবিবার ভূমিধসের কারণে পাহাড় থেকে নেমে আসা কাদা, পাথর ও গাছ একটি নদীতে পড়লে এর উপচানো পানি তীরের বাসিন্দাদের ভাসিয়ে নিয়ে যায়।

জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র সোতুপু পোরও নোগরুহু রাজধানী জাকার্তায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, পাপুয়া প্রদেশের জায়াপুরা জেলার অনেক জায়গায় বন্যা ও ভূমিধসে সড়ক ও সেতু ধ্বংস হয়ে গেছে। এতে উদ্ধার অভিযান বাধাগ্রস্ত হচ্ছে।

নোগরুহু জানান, রবিবার পর্যন্ত কাদা ও ধসে যাওয়া বাড়ির নিচ থেকে ৭৯টি লাশ উদ্ধার করা হয়েছে। সেই সাথে ৭৪ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে, তাদের অনেকেরই হাড় ভেঙে গেছে ও মাথায় আঘাত পেয়েছেন।

হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি। আরও জানান, ৬ শতাধিক বাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হওয়ায় ৪ হাজার ২০০ জনের অধিক বাসিন্দাকে অস্থায়ী আশ্রয় কেন্দ্রে পাঠানো হয়েছে।

sheikh mujib 2020