advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

আগামী শুক্রবার জুমআ'র নামাজের আযান দেশের সরকারি রেডিও-টেলিভিশনে প্রচার করা হবে বলে ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। একইসাথে গত শুক্রবার ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় নিহতদের স্মরণে ওইদিন দুই মিনিটের নীরবতা পালন করা হবে বলে জানানো হয়েছে।

newzealand mosque

দেশটির বহুল প্রচারিত নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, বুধবার ক্রাইস্টচার্চের একটি স্কুল পরিদর্শনে গিয়ে প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন এ ঘোষণা দিয়েছেন।

নিউজিল্যান্ড হেরাল্ডের সংবাদ অনুযায়ী, কোনো হৃদয় বিদারক ঘটনায় সাধারণত এক মিনিটের নীরবতা পালনের রীতি থাকলেও ক্রাইস্টচার্চ হামলার ভয়াবহতার কারণে এবার দুই মিনিটের নীরবতা পালন করা হবে। একইভাবে ২০১০ সালে পাইক রিভার বিস্ফোরণের ঘটনায়ও দুই মিনিট নীরবতা পালন করেছিলো নিউজিল্যান্ড।

উল্লেখ্য, গত ১৫ মার্চ শুক্রবার দেশটির ক্রাইস্টচার্চে দুইটি মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর হামলা চালায় অস্ত্রধারী সন্ত্রাসীরা। ওই হামলায় দুটি মসজিদ মিলিয়ে ৫০ জন নিহত এবং ৫০ জন আহত হয়।

ওই ঘটনার সময় বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল একটি মসজিদে নামাজ পড়তে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলো। পরে হামলার খবর পেয়ে মসজিদের আঙ্গিনা থেকেই আবার ফেরত আসে। অল্পের জন্য রক্ষা পেয়ে যায় বাংলাদেশ দল। তারপর নিউজিল্যান্ডের সাথে টেস্ট সিরিজ বাকি রেখেই দেশে ফিরে টাইগাররা।

এই সন্ত্রাসী হামলার ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠে। নিউজিল্যান্ড সরকারও এই ঘটনায় মুসলমানদের পক্ষে এসে দাঁড়িয়েছে।

sheikh mujib 2020