advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 10 মিনিট আগে

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসনের চতুর্থবার্ষিকী উপলক্ষে ব্যাপক বিক্ষোভ হয়েছে। রাজধানী সানায় বিক্ষোভে লাখ লাখ মানুষ অংশ নিয়েছেন। এ ছাড়া সা'দা, তায়িজ, ইব, বায়দা ও রায়মা শহরেও ব্যাপক সৌদিবিরোধী বিক্ষোভ হয়েছে।

protest yemen

দেশটির আল-মাসিরা টিভির বরাত দিয়ে ইরানের পার্সটুডে এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা সৌদি আরবের পাশাপাশি ইসরায়েল ও আমেরিকার বিরুদ্ধেও স্লোগান দিয়েছেন। এ সময় তাদের হাতে ইয়েমেনের জাতীয় পতাকা এবং আগ্রাসবিরোধী নানা বক্তব্য লেখা প্ল্যাকার্ড ছিল।

প্রসঙ্গত, ইয়েমেন যুদ্ধে সৌদি জোটকে সার্বিক সহযোগিতা দিচ্ছে আমেরিকা ও ইসরায়েল।

এ ছাড়া গতকাল সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার গোলান মালভূমির ওপর ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতি দিয়েছেন। সে ব্যাপারে ক্ষোভ প্রকাশ করা হয় বিক্ষোভ থেকে।

উল্লেখ্য, ২০১৫ সালের শুরুতে ইয়েমেনের হোথি বিদ্রোহীরা রাজধানী সানাসহ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিলে দেশটির প্রেসিডেন্ট আব্দু রাবু মানসুর হাদি পার্শ্ববর্তী সৌদি আরবে পালিয়ে যান এবং রিয়াদের সাহায্য কামনা করেন। এর পরই সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ ইয়েমেনে হোথিবিরোধী অভিযান শুরু করে।

ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, গত চার বছর সৌদি জোটের হামলায় ইয়েমেনের ১২ হাজারের বেশি লোক নিহত এবং অনেক লোক আহত ও উদ্বাস্তুতে পরিণত হয়েছে।

জাতিসংঘ একাধিকবার দেশটিতে দুর্ভিক্ষের আশঙ্কা প্রকাশ করেছে।

sheikh mujib 2020