আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 01 মিনিট আগে

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আবারও বিপর্যয়ে পড়েছে ম্যাক্স ৭৩৭ বিমান। তবে ফ্লোরিডার অরল্যান্ডে জরুরি অবতরণ করা বিমানটিতে কোনো যাত্রী ছিল না। ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানায়, সাউথওয়েস্ট এয়ারলাইন্সের বিমানটির ইঞ্জিনে ত্রুটি পাওয়ায় সেটি উড্ডয়নে কিছু পরই আবার বিমানবন্দরে ফিরে আসে।

boeing 737 max

মঙ্গলবার বেলা ২টা ৫০ মিনিটে বিমানটি অরল্যন্ডো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সংরক্ষণের জন্য ক্যালিফোর্নিয়ার ভিক্টরভিলে নেয়া হচ্ছিল। কিন্তু পাইলট বিমানের ইঞ্জিনে ত্রুটি পাওয়ায় মাত্র ১০ মিনিটের মধ্যে ওই বিমানবন্দরেই জরুরি অবতরণ করে সেটি।

অরল্যান্ডো বিমানবন্দরের মুখপাত্র ক্যারোলিন ফ্যানিল বলেন, বিমানবন্দরের তিনটি রানওয়য়ের মধ্যে জরুরি অবতরণের জন্য একটি বন্ধ করে দেয়া হয়েছিল। তবে অন্য রানওয়েগুলো সচল ছিল।

প্রসঙ্গত, গত ১০ মার্চ ইথোপিয়ায় মারাত্মক দুর্ঘটনার পর পৃথিবীর বিভিন্ন দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের বিমানটি বাতিল করলে যুক্তরাষ্ট্র একই পথে হাঁটে। এর আগে ইন্দোনেশিয়াতেও বড় ধরনের দুর্ঘটনায় পড়ে এ মডেলের বিমান।

এ মডেলের বিমানের সফটওয়্যার সংক্রান্ত জটিলতায় দুর্ঘটনায় পড়ছে বলে অনেক বিশেষজ্ঞ মনে করলেও এবারের জরুরি অবতরণটি সে সংক্রান্ত ছিল না বলে জানিয়েছে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন।