advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

সংবিধান মেনেই বৈধভাবে ভেনিজুয়েলায় সেনা এবং দু’টি বিমান পাঠিয়েছে রাশিয়া। মঙ্গলবার মস্কোয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভ এ কথা জানান। রাশিয়া ভেনিজুেয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে- এমন সংবাদ বিভিন্ন গণমাধ্যমে আসার পরেই এ বিষয়ে ব্যাখ্যা দিলো রাশিয়া।

rush air craft in venizuella 1

মারিয়া বলেন, ‘ভেনিজুয়েলার সাথে আমদের যে চুক্তিটি হয়েছে তা দুদেশের অনুমোদন নিয়েই হয়েছে। যেহেতু দু’দেশের অনুমোদন নেয়া হয়েছে সেহেতু নতুন করে বিষয়টি ভেনিজুয়েলার সংসদে নেয়ার প্রয়োজনীতা নেই।’

এর আগে শনিবার ৩৫ হাজার টন জরুরি সাহায্য নিয়ে রাশিয়ার বিমানবাহিনীর ত্রাণবাহী দু’টি বিমান ভেনিজুয়েলার কারাকাস বিমানবন্দরে অবতরণ করে। এই ত্রাণ সাহায্যের সাথে একজন কমান্ডারের নেতৃত্বে ১০০ সৈন্য পাঠিয়েছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করে মস্কো এ পদক্ষেপ নেয়।

প্রসঙ্গত, চলতি বছরের ২৩ জানুয়ারী ভেনিজুয়েলার প্রধান বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো নিজেকে অন্তবর্তী প্রেসিডেন্ট ঘোষণা করে। যেখানে যুক্তরাষ্ট্র প্রকাশ্যে গুয়াইদোকে সমর্থন দিয়ে আসছে। অন্যদিকে প্রথম থেকেই যুক্তরাষ্ট্রের এ অবস্থানকে ভেনিজুয়েলার বিরুদ্ধে মার্কিন ষড়যন্ত্র বলছে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। 

এদিকে রুশ প্রেসিডেন্ট ভেনিজুয়েলার মাদুরোর প্রতি সমর্থন ঘোষনা করেছে। রাশিয়া ছাড়াও ইরান ও চীনসহ আরও বেশ কয়েকটি দেশ নিকোলাস মাদুরোর প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়েছে।

sheikh mujib 2020