advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 20 মিনিট আগে

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে আমেরিকা যে ব্যাপকভাবে ইসরায়েলের পক্ষপাতিত্ব করছে সেটা সুস্পষ্ট হয়েছে। আর সে কারণে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ইহুদি রাষ্ট্রের সঙ্গে দ্বন্দ্ব নিরসনে আমেরিকাকে মধ্যস্থতাকারী হিসেবে মেনে নেবে না।

mahmud abbas 1

রোববার তিউনিসিয়ায় আরব লীগের বার্ষিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। আরব নেতাদের আগে দেওয়া বক্তব্যে মাহমুদ আব্বাস ট্রাম্প প্রশাসনের ব্যাপক সমালোচনা করেন।

রুশ গণমাধ্যম আরটি বলছে, বিগত কয়েক বছরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে অপরাধ এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করতে ইসরায়েলকে সক্রিয় করার ক্ষেত্রে ওয়াশিংটনকে দায়ী করেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

ইসরায়েল থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর এবং ফিলিস্তিনি ভূমি দখল করে ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন নিয়ে আলোচনার আহ্বানকে প্রত্যাখ্যান করা আমেরিকার ভুল পদক্ষেপ বলেও উল্লেখ করেন মাহমুদ আব্বাস।

আব্বাসের মতে, অব্যাহত পক্ষপাতিত্বের অর্থ হলো- ফিলিস্তিনিরা ট্রাম্প প্রশাসনের চুক্তি প্রত্যাখ্যান করবে, মধ্যপ্রাচ্যের দীর্ঘ সময়ের দ্বন্দ্ব নিরসনে যে চুক্তির প্রস্তুতি নিচ্ছে আমেরিকা।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট বলেন, ‘আমরা এমন কোনো চুক্তি গ্রহণ করব না যেখানে পূর্ববর্তী শান্তি আলোচনা এবং ইসরায়েলি দখলদারিত্ব বন্ধ ও জেরুজালেমকে রাজধানী করে সার্বভৌম ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠাসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশনের প্রতিফলন থাকবে না।’

sheikh mujib 2020