আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 17 মিনিট আগে

তুরস্কের স্থানীয় সরকার নির্বাচনে প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানের নেতৃত্বাধীন ক্ষমতাসীন একে পার্টি রাজধানী আঙ্কারায় পরাজিত হওয়ার পর এবার গুরুত্বপূর্ন মেট্রোপলিটন ও তৃতীয় বৃহত্তম শহর ইজমিরেও পরাজয় বরণ করেছেন। বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

erdoan turkey president 1

তুরস্কের সেক্যুলার বা ধর্মনিরপেক্ষ দল সিএইচপি এরদোগানের দল একে পার্টির মনোনীত প্রার্থীকে হারিয়ে রাজধানী আঙ্কারা ও শহর ইজমিরে বিজয় ছিনিয়ে নেয়।

তুরস্কের প্রভাবশালী পত্রিকা ডেইলি সাবাহ জানায়, ইজমিরে এরদোগানের দল একে পার্টিকে বিপুল ভোটে হারিয়েছে সেক্যুলারিস্ট দল সিএইচপি। শহরটিতে সিএইচপি প্রার্থী তাঙ্ক সোয়ার পেয়েছেন ৫৮.০৬ শতাংশ ভোট। আর এরদোগানের দলের নিহাট জেবেক্সি পেয়েছেন মাত্র ৩৮.৫০ ভাগ ভোট।

নির্বাচনের আগে টানা দুই মাস নিরলসভাবে নির্বাচনী প্রচারণা চালিয়েছিলেন এরদোয়ান। কিন্তু রাজধানী আংকারা ও ইজমিরের এই ফলাফল তাকে বিরাট এক ধাক্কাই দিলো বলা চলে।

দীর্ঘ ১৬ বছর ধরে ক্ষমতায় থাকা তুরস্কের এ প্রেসিডেন্ট অনেক আগেই তার ক্ষমতা ও শক্তির প্রভাব বিশ্ববাসীর কাছে পৌঁছে দিতে সক্ষম হয়েছেন। নিজ দেশ তুরস্কের রাজনীতিতেও এককভাবে কর্তৃত্ব দেখিয়ে আসছেন তিনি। তারপরও আঙ্কারা-ইজমিরে প্রেসিডেন্ট এরদোয়ানের এ পরাজয় হলো।