advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

চীনের সিচুয়ান প্রদেশের পশ্চিমের পার্বত্য অঞ্চলে ভয়াবহ আগুন নেভাতে গিয়ে ২৭ ফায়ার সার্ভিসকর্মীসহ ৩ জন প্রাণ হারিয়েছেন। সোমবার দেশটির জরুরি ব্যবস্থাপনা ও সামরিক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। তবে বেসরকারি হিসাবে এই সংখ্যা আরো বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

china forest fire

বিবৃতিতে বলা হয়, সিচুয়ানে সমতল থেকে ৩ হাজার ৮০০ মিটার উঁচুতে শনিবার থেকে এ অগ্নিকাণ্ড শুরু হয়। আগুন নেভানোর অভিযানে সাত শ’র বেশি ফায়ার সার্ভিসকর্মী অংশ নেয়। কিন্তু উল্টো বাতাসের রোববার ২৭ জন উদ্ধারকর্মী প্রাণ হারান। এ সময় তাদের সহায়তা করতে গিয়ে আরো তিনজন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

এ সব নিহত ব্যক্তির সঙ্গে রোববার থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হবার পর তাদের খুঁজতে নতুন করে অভিযান শুরু হরা হয়। এতে চিকিৎসক ও মেডিক্যাল সামগ্রীসহ দুটি সামরিক হেলিকপ্টার অংশ নেয়।

প্রচণ্ড শুষ্ক আবহাওয়া ও তীব্র বাতাসের কারণে চীনের রাজধানী বেইজিংসহ বিভিন্ন অঞ্চলের বনে অগ্নিকাণ্ডের ঘটনা বেড়েছে। প্রাকৃতিক এ দুর্যোগ মোকাবেলায় হিমশিম খাচ্ছে দেশটির নিরাপত্তাবাহিনী।

উল্লেখ্য, ২০১৫ সালে দেশটির তিয়ানজিনের রাসায়নিক স্থাপনায় ভয়াবহ বিস্ফোরণে কমপক্ষে ১৭৩ জনের মৃত্যু হয়। তাদের অধিকাংশই ছিল ফায়ার সার্ভিসকর্মী। এরপর এবার এতসংখ্যক ফায়ার সার্ভিসকর্মীর প্রাণ হারালো।

sheikh mujib 2020