আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 45 মিনিট আগে

তুরস্ক কয়েক দফা জানিয়ে দিয়েছে যে, রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনা থেকে সরে আসবে না আঙ্কারা। কিন্তু আমেরিকা এখনও আশা করছে যে, রাশিয়ার ওই ক্ষেপণাস্ত্রের পরিবর্তে মার্কিন ‘প্যাট্রিয়ট’ যুদ্ধবিমান কিনবে আঙ্কারা।

s 400 russia

এক সংবাদ সম্মেলনে মঙ্গলবার ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান বলেছেন, তিনি এ ব্যাপারে মোটামুটি নিশ্চিত যে, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার পরিকল্পনা বাতিল করবে তুরস্ক।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারের সঙ্গে কয়েক দফা ফোনে কথা বলে তাকে প্যাট্রিয়ট কেনার প্রস্তাব দিয়েছেন জানিয়ে শানাহান বলেন, তিনি তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে এ কথা বোঝাতে সক্ষম হয়েছেন যে, দাম ও সহজলভ্যতা সব দিক দিয়ে প্যাট্রিয়ট রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্রের চেয়ে ভালো।

প্রসঙ্গত, তুরস্ক একাধিকবার বলেছে, মার্কিন চাপ সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার সিদ্ধান্ত থেকে সরে আসবে না আঙ্কারা।

অন্যদিকে, ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, মস্কো জানিয়েছে, তুরস্কের জন্য এই অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির কাজ আগামী মাসে শেষ হবে এবং জুলাই মাসে মস্কো তা আঙ্কারার কাছে হস্তান্তর করবে।

এর আগে সোমবার একাধিক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার জেরে তুরস্কের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করা বন্ধ করে দিয়েছে আমেরিকা।