advertisement
আপনি দেখছেন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান বলেছেন, রাশিয়ার সর্বাধুনিক প্রযুক্তির এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা চূড়ান্ত করেছে তার দেশ। সুতরাং আমেরিকা যা করছে তা চরম অন্যায়।

erdoan turkey 1

শুক্রবার ইস্তাম্বুলে সাংবাদিকদের তিনি বলেন, ‘আমাদের আলোচনায় এস-৪০০ একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। এ ব্যাপারে আমেরিকা যে প্রতিবাদ জানাচ্ছে তা মারাত্মক অন্যায়। আমরা এস-৪০০ কেনার বিষয়টি চূড়ান্ত করেছি এবং এ জন্য মস্কোকে অর্থ প্রদান অব্যাহত রয়েছে।’

প্রসঙ্গত, রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনলে আঙ্কারার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি দেশটির ন্যাটোর সদস্য পদ বাতিল করা হবে বলে- আমেরিকার এমন হুমকি সত্ত্বেও এ ঘোষণা দিলেন তুর্কি প্রেসিডেন্ট।

এরদোয়ান বলেন, ‘আমেরিকা বিকল্প হিসেবে আঙ্কারার কাছে নিজের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র বিক্রির প্রস্তাব দিয়েছে। কিন্তু এস-৪০০-এর সঙ্গে যেসব সুবিধা পাওয়া যাচ্ছে প্যাট্রিয়ট ব্যবস্থা বিক্রির প্রস্তাবে সেসব সুবিধা দেয়ার কথা বলেনি ওয়াশিংটন।’

এদিকে, ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, আগামী সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। ওই শীর্ষ বৈঠকে আঙ্কারাকে এস-৪০০ সরবরাহ করা নিয়ে আলোচনা হবে জানিয়েছেন রুশ প্রেসিডেন্টের সহযোগী ইউরি উশাকভ।