advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 14 মিনিট আগে

আরেকটি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে আফগান তালেবানরা। আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় বাগদিস প্রদেশের মুরকাব জেলার দখল করে নিয়েছে তারা। জেলাটির নিয়ন্ত্রণ নিয়ে গত কয়েকদিন ধরেই তালেবান যোদ্ধা ও নিরাপত্তা বাহিনীর মধ্যে তুমুল যুদ্ধ চলছিল।

afgan taliban

তবে গত দুই মাস ধরে বালা মুরকাব এলাকাটি তালেবান ও সরকারি সেনাদের জন্য সংঘর্ষের বড় ক্ষেত্র হয়ে উঠেছিল। সরকারি কর্মকর্তারা আগে থেকেই সতর্ক করে আসছিল যে, বাড়তি সেনা মোতায়েন না করলে বালা মুরকাব তালেবানের হাতে চলে যেতে পারে। অবশেষে তাদের আশঙ্কাই সত্য হলো।

প্রাদেশিক কর্মকর্তাদের বরাত দিয়ে পার্সটুডে বলছে, বালা মুরকাব শহর দখলের এ লড়াইয়ে তালেবান ও সরকারি সেনা উভয় পক্ষই বড় রকমের ক্ষয়ক্ষতির শিকার হয়েছে।

তালেবান মুখপাত্র কারি ইউসুফ আহমাদি জানিয়েছেন, বালা মুরকাব দখলের জন্য তালেবান যোদ্ধারা চারদিক থেকে হামলা চালিয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানে সাধারণত বসন্ত শুরুর পর থেকে সংঘর্ষ জোরদার হয়। এ ছাড়া তালেবান ও মার্কিন সরকারের মধ্যে যে শান্তি আলোচনা চলছে তাতে শক্ত অবস্থান নিশ্চিত করার জন্যই তালেবানরা বেশি জায়গা দখলের চেষ্টা করছে।

এর আগেও বেশ কয়েকটি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবানরা। ২০০১ সালে মার্কিন আগ্রাসনে তৎকালীন তালেবান সরকারের পতন হলেও দেশটির একটি বড় অংশ তাদের নিয়ন্ত্রণে রয়েছে।

sheikh mujib 2020