আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 29 মিনিট আগে

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের প্রধান মহাসড়ক বন্ধ করে দেওয়ার সমালোচনা করে জম্মু-কাশ্মির রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী মেহবু্বা মুফতি বলেছেন, কাশ্মিরে এখন যা ঘটছে, তা সামরিক আইন জারির মতোই।

mehbuba mufti kashmir

টুইটারে দেয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘সর্বশেষ আমি মনে করেছিলাম, আমরা গণতন্ত্রের মধ্যে রয়েছি। কিন্তু এখন যা ঘটছে, তা সামরিক আইন জারির মতোই।’

পাকিস্তানি গণমাধ্যম ডন বলছে, সামরিক ও আধা-সামরিক বাহিনীর গাড়ি বহর চলাচল নির্বিঘ্ন করতে কাশ্মিরের ওই প্রধান মহাসড়ক বন্ধে নির্দেশনা দেয় রাজ্য কর্তৃপক্ষ।

kashmir road block

খবরে বলা হয়েছে, সড়কটিতে সেনা সদস্যরা টহল দিচ্ছে। আশপাশের বিভিন্ন সড়কের মোড়ে স্টিল ও রেজর তারের ব্যারিকেড দেওয়া হয়েছে।

সাবেক মুখ্যমন্ত্রী আরো বলেন, কাশ্মির সংঘাতকে ইস্যুকে ভারতীয় প্রশাসন সমস্ত কাশ্মিরিদের সাজা দিচ্ছে।

প্রসঙ্গত, নির্দেশনা অনুযায়ী আগামী মে মাসের শেষ পর্যন্ত রোব ও বুধবার ওই মহাসড়কের ২৭০ কিলোমিটার পর্যন্ত কেবল সরকারি বাহিনীর যানবাহন চলাচল করবে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি ওই মহাসড়কেরই পুলওয়ামায় আত্মঘাতী হামলায় ৪৪ ভারতীয় সেনা নিহত হয়। তার পর থেকেই মহাসড়কটিতে কার্যত বেসামরিক লোকদের চলাচল বন্ধ রয়েছে।

পুলওয়ামার ওই হামলা নিয়ে এখনও পাক-ভারত উত্তেজনা চলছে। কাশ্মির ইস্যুতে পাকিস্তান ও ভারতের মধ্যে ইতোমধ্যে তিনটি যুদ্ধ হয়েছে।