advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 01 মিনিট আগে

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক অভ্যুত্থান ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। দেশটির রেডিও এবং টেলিভিশন চ্যানেলগুলোর সংবাদ ও প্রচারিত অনুষ্ঠান বিশ্লেষণ করে এমন ধারণা করা হচ্ছে। ইতোমধ্যেই রাষ্ট্রীয় টেলিভিশনের চারপাশে সেনা মেতায়েন করা হয়েছে। এছাড়া দেশবাসীকে সশস্ত্র বাহিনীর ঘোষণার জন্য অপেক্ষা করতে বলা হয়েছে।

coup in sudan

সশস্ত্র বাহিনীর এমন ঘোষণার পর রেডিও এবং টেলিভিশন চ্যানেলগুলোতে সামরিক বাহিনীর বীরত্ব গাঁথা ও দেশাত্মবোধক গান বাজানো হচ্ছে। রাষ্ট্রীয় টেলিভিশন ভবনের অভ্যন্তরে সেনাসদস্যরা ঢুকে পড়েছে বলেও খবর পাওয়া গেছে।

এই 'অভ্যুত্থানের' মধ্য দিয়ে প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হতে চলেছে বলে ধারণা করা হচ্ছে। বেশ কিছুদিন ধরেই দেশটিতে ওমর আল বশিরের পদত্যাগের দাবিতে ব্যাপক আন্দোলন দানা বেঁধে উঠেছিলো। এই আন্দোলনের মাঝেই সেনাবাহিনী এমন পদক্ষেপ নিলো।

গত মঙ্গলবার সরকার এক ঘোষণায় জ্বালানি ও রুটির দাম বৃদ্ধি করে। তারপরই দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। একটা সময় রাজপথে নেমে আসে জনগণ।

১৯৮৯ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরাতে সামরিক বাহিনীর হস্তক্ষেপ কামনা করে সেনাসদরের সামনে অবস্থান নেয় আন্দোলনকারীরা। এরপর আজ বৃহস্পতিবার সেনা অভ্যুত্থানের খবর পাওয়া গেলো।

sheikh mujib 2020