advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

ব্রেক্সিট বা ইইউ থেকে বেরিয়ে যাওয়ার জন্য ব্রিটেনকে আরও ছয় মাস সময় দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ'র সদর দপ্তরে অনুষ্ঠিত এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়। এই সিদ্ধান্তের পর ইইউ-কে ধন্যবাদ জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

theresa may in parliament

বিবিসি জানায়, ইউরোপীয় ইউনিয়নের সদস্য ২৭টি দেশের নেতৃবৃন্দের সামনে ব্রেক্সিট বাস্তবায়নের সময় বাড়ানোর আবেদন করেন মে। তার আবেদনের প্রেক্ষিতে প্রায় পাঁচ ঘণ্টা আলোচনার পর ছয় মাস সময় বাড়ায় ইইউ।

থেরেসা মে তার আবেদনে ৩০ জুন পর্যন্ত সময় বাড়ানোর কথা বললেও দীর্ঘ আলোচনার পর ৩১ অক্টোবর পর্যন্ত এ সময় বাড়ানো হয়। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এবং ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বিষয়টি নিয়ে নমনীয় ছিলেন।

তবে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো কড়া ভাষায় ব্রিটেনের সমালোচনা করে খুব ব্রিটেনকে দ্রুত ইইউ ছেড়ে যেতে বলেন। এ সময় মেরকেল ও ডোনাল্ড টাস্ক বিষয়টি সামলে নেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ জুন একটি গণভোটের মাধ্যমে ইইউ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। গত ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর করার কথা থাকলেও সে সময় ব্যর্থ হয়ে ১২ এপ্রিল পর্যন্ত সময় নির্ধারণ করে দেশটি। পরে গতকাল দ্বিতীয় দফায় সময় বাড়ানো হলো।

sheikh mujib 2020