advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

ইসরায়েলের দখল থেকে গোলান মালভূমি উদ্ধারে প্রয়োজনে সামরিক পদক্ষেপ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে সিরিয়া।

occupied golan

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোলান বিষয়ক কর্মকর্তা মিধাত সালেহ রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিককে দেওয়া সাক্ষাৎকারে এমন হুঁশিয়ারি দিয়েছেন বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম পার্সটুডে।

ওই সিরীয় কর্মকর্তা বলেছেন, গোলান মালভূমি ফিরে পাওয়ার ক্ষেত্রে দামেস্ক সব ধরনের অধিকার রাখে। এ জন্য সামরিক উপায় গ্রহণ করার বিষয়টিও উড়িয়ে দিচ্ছে না সিরিয়া।

তিনি বলেন, ‘গোলান হচ্ছে সিরিয়ার অবিচ্ছেদ্য অংশ। যেকোনো সময় এবং যেকোনা উপায়ে এ ভূমি ফিরে পাওয়ার অধিকার আমাদের রয়েছে। ইসরায়েল একমাত্র যে ভাষা বোঝে তা হলো শক্তির ভাষা, যা বিবেচনা করার জরুরি হয়ে পড়েছে।’

মিধাত সালেহ আরো বলেন, এই মুহূর্তে সিরিয়া ইসরায়েলের সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে এবং ইসরায়েল যেহেতু আন্তর্জাতিক আইন-কানুন মানে না, সে কারণে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অধিকার দামেস্কের আছে।

উল্লেখ্য, ১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরায়েল যুদ্ধের সময় সিরিয়ার কাছ গোলান মালভূমির দুই-তৃতীয়াংশ দখল করে নেয় ইসরায়েল। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় এর কোনো স্বীকৃতি দেয়নি। কিন্তু ট্রাম্প প্রশাসন সম্প্রতি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে দখলকৃত গোলান মালভূমিতে ইসরায়েলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়।

sheikh mujib 2020