advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 15 মিনিট আগে

মধ্যপ্রাচ্যে মোতায়েন করা সকল মার্কিন সেনা ইরানের নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি। মার্কিন সেনারা কখনো তেহরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়ার সাহস দেখাবে না বলেও উল্লেখ করেন তিনি।

irani general jafari

রাজধানী তেহরানে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের সঙ্গে সাক্ষাতের পর দেশটির গণমাধ্যম আইআরআইবিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

আইআরজিসির বিরুদ্ধে আমেরিকার সাম্প্রতিক পদক্ষেপ অত্যন্ত হাস্যকর ও স্লোগাননির্ভর বলেও মন্তব্য করেন তিনি।

জেনারেল জাফারি বলেন, ওয়াশিংটন ইরানের সরকার ও জনগণের সম্পর্কে ফাটল ধরানোর লক্ষ্যে আইআরজিসির বিরুদ্ধে ব্যবস্থা নিলেও বাস্তবে এর ফল হয়েছে উল্টো। এর ফলে জনগণের সঙ্গে ইরানের সরকার ও নিরাপত্তা বাহিনীগুলোর সম্পর্ক আরো বেশি সংহত হয়েছে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সোমবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীকে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তালিকায় স্থান দিয়েছেন। তিনি এমন সময় এ পদক্ষেপ নিয়েছেন যখন মধ্যপ্রাচ্যে মার্কিন পৃষ্ঠপোষকতায় তৎপর জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে এই বাহিনী প্রধান ভূমিকা পালন করেছে।

তবে ট্রাম্পের ঘোষণার অল্প সময়ের মধ্যে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির নেতৃত্বাধীন দেশটির সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ মার্কিন কেন্দ্রীয় কমান্ড বা সেন্টকমসহ মধ্যপ্রাচ্যে আমেরিকার সঙ্গে সংশ্লিষ্ট সকল বাহিনীকে সন্ত্রাসী বাহিনী হিসেবে তালিকাভুক্ত করে।

sheikh mujib 2020