advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 59 মিনিট আগে

ভারতের চলমান লোকসভা নির্বাচনের সাত ধাপের প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনকে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির জন্য ‘অগ্নিপরীক্ষা’ হিসেবে দেখা হচ্ছে। এর মধ্যেই মোদিকে সর্বোচ্চ নাগরিক সম্মাননা ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু’ দিলো রাশিয়া। শুক্রবার রুশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

modi putin

ভারত ও রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিপ সম্পর্ক বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রাখায় মোদিকে এ সম্মাননা দেয়া হয়েছে। তবে এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

জানা যায়, রাশিয়ার বাম শাসকদের সময় ‘অর্ডার অফ সেন্ট অ্যানড্র‌ু’ সম্মাননা প্রদান বন্ধ করে দেয়া হয়েছিল। পরে ১৬৯৮ সালে জার পিটার দ্য গ্রেট ফের সেন্ট অ্যান্ড্রুর সম্মাননা চালু করে।

এখন পর্যন্ত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, কাজাখাস্তানের প্রেসিডেন্ট নুর সুলতান নাজারবায়েভ ও আজারবাইজানের প্রেসিডেন্ট হায়দার আলিয়েভসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা এ সম্মাননা পেয়েছেন।

প্রসঙ্গত, মোদি ক্ষমতায় আসার পর রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার উদ্যোগ নেন। মার্কিন চোখ রাঙ্গানি উপেক্ষা করে গত বছর দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার ব্যপারে চুক্তিও স্বাক্ষর করেছে ভারত।

এছাড়া চলতি বছর দু’বার ভিন্নি দুই উপলক্ষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথাও বরেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গেল বছরের রাশিয়ার সোচিতে দ্বিপাক্ষিক বৈঠকের পর এ বছর দ্বিতীয় বৈঠকে দুই নেতার মিলিত হওয়ার কথা রয়েছে।

sheikh mujib 2020