advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 01 মিনিট আগে

তিন দশক ধরে দেশ শাসন করা ওমর আল-বশিরের পতন হওয়ার একদিন পরেই এবার জনগণের আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হলেন সুদানের সামরিক পরিষদের প্রধান আওয়াদ ইবনে অউফ। সুদানের রাষ্ট্রীয় টেলিভিশনে শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রী তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। 

president genaral

এর আগে বশির ক্ষমতা থেকে সরে দাঁড়ালে অউফের নেতৃত্বাধীন সামরিক পরিষদ দেশ পরিচালনার কথা জানায়। কিন্তু বিক্ষোভকারীরা তা নাকচ করে বিক্ষোভ কর্মসূচি অব্যাহত রাখেন। আন্দোলনকারীদের অভিযোগ, নতুন সামরিক পরিষদের জেনারেলরা বশিরের ‘খুবই ঘনিষ্ঠ’।

পদত্যাগ করা সেনাপ্রধান ইবনে অউফ ‘দারফুরের সংকটের’ সময় সামরিক গোয়েন্দাবাহিনীর প্রধান ছিলেন। ২০১৭ সালে যুক্তরাষ্ট্র তাকে কালো তালিকাভূক্ত করে। এছাড়া আরো বেশ কয়েকটি অভিযোগ ছিলো এই সেনা প্রধানের বিরুদ্ধে।

sudan battel

গত বছরের ডিসেম্বরে দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্র এবং আসবাবপত্রের মূল্য বৃদ্ধিকে কেন্দ্র করে সুদানজুড়ে বিক্ষোভ শুরু হয়। দেশটির সব শ্রেণি-পেশার মানুষ রাস্তায় নেমে আসেন। ধীরে ধীরে তা গণআন্দোলনে রুপ নেয়। যা পরবর্তীতে সরকার পতনের আন্দোলনে গড়ায়। যার ফলশ্রুতিতে গত সপ্তাহের শেষদিকে বশিরের ৩০ বছরের শাসনের অবসান ঘটে।

sheikh mujib 2020