advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

মার্কিন সরকার তার আচরণে পরিবর্তন আনলেই কেবল আরেক দফা আলোচনায় বসা যেতে পারে বলে মন্তব্য করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

kim jong un 1

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠক ব্যর্থ হওয়ার পর দুই দেশের মধ্যে আগের উত্তেজনা ফিরিয়ে আনার আশঙ্কা তৈরি হয়েছে এবং তার জন্য ওয়াশিংটন দায়ী বলে অভিযোগ করেছেন উত্তর কোরীয় নেতা।

দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, শনিবার উত্তর কোরীয় নেতা এক প্রতিক্রিয়ায় এসব কথা বলেন।

এর আগে ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার এক বক্তব্যে কিম জং উনের সঙ্গে তৃতীয় বৈঠকে মিলিত হওয়ার আগ্রহ প্রকাশ করেন।

উত্তর কোরিয়ার গণমাধ্যমের বরাত দিয়ে ইরানি গণমাধ্যম পার্সটুডে জানিয়েছে, কিম বলেন, ‘আমেরিকাকে তার বর্তমান হিসাব-নিকাশ বন্ধ করে আমাদের কাছে নতুন হিসাব-নিকাশ নিয়ে আসতে হবে।’

উত্তর কোরীয় নেতা বলেন, তিনি ওয়াশিংটনকে সিদ্ধান্ত নিতে বছর ধরে সময় দিতে পারবেন না। তবে আমেরিকা তার এ দাবি মেনে না নিলে তিনি কী পদক্ষেপ নেবেন সে সম্পর্কে কোনো ইঙ্গিত দেননি কিম।

অবশ্য ফেব্রুয়ারিতে হ্যানয় বৈঠক ব্যর্থ হওয়ার পর আন্তর্জাতিক গণমাধ্যম খবর দেয় যে, সাম্প্রতিক সময়ে স্যাটেলাইট থেকে তোলা ছবিতে উত্তর কোরিয়ার সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ স্থাপনায় কর্মতৎপরতা লক্ষ্য করা গেছে।

উল্লেখ্য, ফেব্রুয়ারির আগে গত বছরের জুন মাসে সিঙ্গাপুরে প্রথমবারের মতো বৈঠকে বসেন ট্রাম্প ও কিম। ওই বৈঠকের সিদ্ধান্তের ভিত্তিতে পরবর্তীতে হ্যানয় বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু দুই দেশ তাদের একে অপরের দেওয়া শর্তে সম্মত না হওয়ায় ভেস্তে যায় ওই বৈঠক।

sheikh mujib 2020