advertisement
আপনি দেখছেন

ক্রমেই বিপর্যয়ের দিকে এগোচ্ছে সৌদি-ইরান কূটনৈতিক সম্পর্ক। একে অপরের বিরুদ্ধে মন্তব্য চালাচালি করে আসছে বহুদিন ধরেই। তার ধারাবাহিকতায় এবার সৌদি নীতি সম্পর্কে মন্তব্য করলেন ইরানি সামরিক বাহিনীর চিফ অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল হাসান ফিরুজাবাদি।  তিনি তার মন্তব্যে বলেন, সৌদি আরব এশিয়া ও আরব অঞ্চলে যে নীতি অনুসরণ করছে তাতে অবশ্যই আমেরিকার হাত রয়েছে। 

hasan firuzabadi

এক সংবাদ সম্মেলনে ইরানি এ জেনারেল বলেন, রাজনৈতিক ও অথনৈতিক ক্ষেত্রে ধারাবাহিক ব্যর্থতা এবং সন্ত্রাসবাদকে সমর্থনের কারণে সৌদি আরব ভেতর থেকে দুর্বল হয়ে গেছে। সৌদি আরবের পাশাপাশি ইহুদিরাষ্ট্র ইসরাইলও মারাত্মক হতাশায় ভুগছে এবং ইসরাইলি শক্তির হাতে সৌদি নীতির লাগাম রয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন।

সংবাদ সম্মেলনে জেনারেল ফিরুজাবাদি আরো বলেন, বর্তমানে সৌদি আরব, ইসরাইল ও আমেরিকা এই তিন চক্রের হাত থেকে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার কোনো দেশই রেহাই পাচ্ছে না। তারা ক্ষমতা স্থাপনের জন্য মধ্যপ্রাচ্যসহ উত্তর আফ্রিকার দেশগুলোতে তাদের চক্রান্তের জাল বিস্তার করার প্রক্রিয়ায় নামছে।

এ ছাড়াও আমেরিকা, সৌদি আরব ও ইসরাইলের বিষয়ে সব মুসলমানকে সতর্ক থাকার জন্য এবং আমেরিকাকে তাদের দেশে হস্তক্ষেপ করার অনুমতি না দেয়ার আহ্বান জানিয়েছেন এ ইরানি এ জেনারেল।

উল্লেখ্য, কিছুদিন আগে সিরিয়ায় সেনা পাঠানোর বিষয়ে সৌদি আরব যে ঘোষণা দিয়েছে তার প্রতিক্রিয়া জানাতেই জেনারেল ফিরুজাবাদি এ সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলেন বলে জানা গেছে।

 

আপনি আরো পড়তে পারেন 

বিশ্ববিদ্যালয়ের চাকরি ছেড়ে দিলেন হিজাবধারী অধ্যাপক

আন্তর্জাতিক অবরোধ আসতে পারে উত্তর কোরিয়ার উপর

কলম্বিয়ায় জিকায় আক্রান্ত ২৫ হাজার মানুষ

 

sheikh mujib 2020