advertisement
আপনি দেখছেন

সিরিয়ার 'উগ্র সন্ত্রাসী সংগঠন আইএসআইএল বা দায়েশ যুদ্ধ ক্ষেত্রে বিভিন্নভাবে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে বলে মনে করছে যুক্তরাষ্ট্রের প্রধান গোয়েন্দা সংস্থা (সিআইএ)। সংস্থাটির প্রধান জন ব্রেনান জানান, দায়েশ রাসায়নিক অস্ত্র ব্যবহারের পাশাপাশি অল্প পরিসরে ক্লোরিন ও মাস্টার্ড গ্যাস তৈরি করছে।

ABC john brennan

মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে সিআইএ প্রধান এসব কথা বলেন। বৃহস্পতিবার তার সাক্ষাৎকারটি সরাসরি সম্প্রচারিত হয়।

জন ব্রেনান বলেন, যুদ্ধক্ষেত্রে দায়েশের রাসায়নিক অস্ত্র ব্যবহারের অনেক উদাহরণ আমাদের কাছে রয়েছে। সিবিএস বলেছে, দায়েশ তথ্যপ্রযুক্তি ব্যবহারে বেশ শক্তিশালী। অস্ত্র হিসেবে মাস্টার্ড বা ক্লোরিন গ্যাস তৈরি করতেও সংগঠনটি বেশ পারঙ্গম।

যুক্তরাষ্ট্রের ভাষ্যমতে চিহ্নিত এ 'সন্ত্রাসী গোষ্ঠী অর্থ আয়ের মাধ্যম হিসেবে পশ্চিমা বিশ্বে এই গ্যাস রপ্তানি করতে পারে। এজন চোরাচালানের জন্য সম্ভাব্য সকল রুটে পাহাড়া ও কড়া নজরদারি রাখতে বলেছেন জন ব্রেনান।

সর্বশেষ মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান জেমস ক্লেপার কংগ্রেস কমিটির শুনানিতে ইরাক ও সিরিয়ায় দায়েশ রাসায়নিক গ্যাস ব্যবহার করছে বলে মন্তব্য করেছিলেন।

 

আপনি আরো পড়তে পারেন

রাশিয়া সফরে যাচ্ছেন সৌদি রাজা

তুরস্কে 'কুর্দি-বিরোধী' অভিযানে নিহত ৫৮০

গুলি চালিয়ে ৬ সহকর্মীকে হত্যা করলেন সৌদি শিক্ষক

sheikh mujib 2020