advertisement
আপনি দেখছেন

রাজনীতির নতুন পথে এবার পা রাখতে যাচ্ছে নানা বিষয়ে বিবাদমান রাষ্ট্র সিরিয়া। দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ এবার আগামী এপ্রিলে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছেন। এর আগে আমেরিকা ও রাশিয়া সিরিয়ায় যুদ্ধবিরতির ঘোষণা দেয়ার পর গতকাল প্রেসিডেন্ট আসাদের কার্যালয় থেকে এক বিবৃতির মাধ্যমে আগামী ১৩ এপ্রিল সংসদ নির্বাচনের ঘোষণা দেয়া হয়েছে। 

bashar al asad

কিছুদিন আগে যুদ্ধবিরতির প্রসঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট এক ভাষণে বলেন, আগামী ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর হবে তবে ২৬ ফেব্রুয়ারি দুপুরের মধ্যে যুদ্ধরত সব পক্ষকে আমাদের কাছে অথবা আমেরিকার কাছে যুদ্ধবিরতির বিষয়ে নিশ্চয়তা দিতে হবে। এছাড়াও সন্ত্রাসীদের বিরুদ্ধে সিরিয়া, রাশিয়া কিংবা মার্কিন নেতৃত্বাধীন বাহিনী যুদ্ধ অভিযান পরিচালনা করবে না বলেও জানান তিনি

পাশাপাশি বিরোধীদের পক্ষ থেকেও সিরিয়ার সশস্ত্র বাহিনী কিংবা এ বাহিনীকে সমর্থন দেয়া পক্ষের বিরুদ্ধে সব ধরনের শত্রুতা বন্ধ করতে হবে বলেও দাবী জানান তিনি।

এছাড়াও যুদ্ধবিরতি কার্যকরের পর যদি কোনো গোষ্ঠী তৎপর থাকে তাহলে রাশিয়া ও আমেরিকা যৌথভাবে তাদেরকে খুঁজে বের করবে বলেও মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়ে দিয়েছে। তবে যুদ্ধবিরতির আওতায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল ও আল-কায়েদার সঙ্গে যুক্ত সন্ত্রাসী গোষ্ঠী আন-নুসরা ফ্রন্ট আসবে না বলেও জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর।

 

আপনি আরো পড়তে পারেন 

যুক্তরাজ্যে আরবি ভাষার শিক্ষক খুন, আটক দুই

ফিজিতে ভয়াবহ ঘূর্ণিঝড়ে নিহত ১৭

সাগরতল দিয়ে ওমানে যাবে ইরানের গ্যাস

sheikh mujib 2020