advertisement
আপনি দেখছেন

বিশ্ব মুসলমানদের বিরুদ্ধে গড়ে ওঠা ষড়যন্ত্র মোকাবেলায় নতুন পরিকল্পনা সাজাচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। এজন্য সামরিক শক্তিধর তুরস্ক ও পরমাণু শক্তিধর পাকিস্তানসহ প্রভাবশালী ৫টি মুসলিম দেশ নিয়ে একটি সামিট আয়োজন করছে যাচ্ছে মালয়েশিয়া।

muslim mohathir summitমালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ

‘কুয়ালালামপুর সামিট-২০১৯’ নামে এ সম্মেলনটি আগামী ১৮ থেকে ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে গড়ে ওঠা সমস্যা সমাধানের লক্ষ্যে তুরস্ক, পাকিস্তানের পাশাপাশি ইন্দোনেশিয়া এবং কাতারকে নিয়ে প্রাথমিকভাবে এ পরিকল্পনা সাজাচ্ছেন ড. মাহাথির।

তুরস্ক ভিত্তিক গণমাধ্যম ডেইলি সাবাহ আরবির এক প্রতিবেদনে বলা হয়, সামিটে মুসলিম বিশ্বের ৪৫০ জন নেতা, রাজনীতিবিদ এবং চিন্তাবিদ অংশগ্রহণ করবেন। এর প্রস্তুতি নিয়ে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলন করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

সংবাদ সম্মেলনে ড. মাহাথির মোহাম্মদ বলেন, প্রাথমিকভাবে কয়েকটি দেশ নিয়ে এটি শুরু হচ্ছে। যেন সমস্যার সমাধানগুলো সহজে বের করা যায়। অনেকগুলো দেশ নিয়ে বসলে মতানৈক্য সৃষ্টি হতে পারে। তাই আপাতত ৫টি দেশ নিয়ে সামিট অনুষ্ঠিত হবে। তবে ভবিষ্যতে আরো মুসলিম দেশ এ সামিটে অংশগ্রহণ করবে।

তিনি বলেন, বিশ্ব সভ্যতায় মুসলিমদের অতীত ইতিহাস অনেক বেশি সমৃদ্ধশীল। কিন্তু বর্তমানে বিভিন্ন কারণে সেই পরিস্থিতি আর নেই। তাই মুসলমানদের জানতে হবে কেন ইসলামকে সন্ত্রাসবাদের ধর্ম বলা হচ্ছে? কেন সবার মধ্যে একধরনের ইসলামোফোবিয়া কাজ করছে? এ সম্মেলনের মাধ্যমে বিশ্বের কাছে একটি বার্তা পৌঁছে দেয়া যাবে। আশা করা হচ্ছে মুসলমানরা এই উদ্যোগকে সমর্থন করবে।

সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান, কাতারের আমির শেখ তামিম হামাদ আল-ছানি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান উপস্থিত থাকবেন বলে এসময় নিশ্চিত করেন মাহাথির মোহাম্মদ।

sheikh mujib 2020