advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 14 মিনিট আগে

সৌদি জোটের চলমান অভিযানে ইয়েমেনে প্রতি ২০ মিনিটে প্রচণ্ড ক্ষুধায় একটি করে শিশু মার যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির জনস্বাস্থ্য বিষয়ক মন্ত্রী তাহা আল মুতাওয়াকেল। শনিবার গণমাধ্যমকে দেয়া তথ্যে তিনি আরো জানান, মারা যাওয়া প্রত্যেক শিশুর বয়স পাঁচ বছরের নিচে।

yemen baby in treatmentহাসপাতালে চিকিৎসা নিচ্ছে ইয়েমেনি শিশু

মুতাওয়াকেল বলেন, সৌদি আরবের নেতৃত্বে ইয়েমেনে চলমান যুদ্ধের কারণে দেশটির স্বাস্থ্য ব্যবস্থার ব্যাপক অবনতি ঘটেছে। ক্ষুধার তাড়নায় শিশুদের মৃত্যু ঘটছে। প্রতি দুই ঘণ্টায় ছয়জন করে নবজাতকের মৃত্যু ঘটছে।

ইয়েমেনি শিশুদের বাঁচার অধিকার দেয়া হোক উল্লেখ করে তিনি আরো বলেন, তারা বিশ্ববাসীর কাছে শিশুদের বিনোদনের জন্য ভিডিও গেমস ও খেলনা চান না, তারা চান শিশুদের বাঁচানোর জন্য ইনকিউবেটর এবং এ সংক্রান্ত মেডিকেল সামগ্রী এবং খাবার।

ইয়েমেনের শিশুদের জন্য বিশ্ববাসীর মায়াকান্না বন্ধ করার অনুরোধ করে মুতাওয়াকেল আরো বলেন, তাদের এই করুণ পরিস্থিতি মোকাবেলায় আন্তর্জাতিক মহল তেমন ভালো কোন পদক্ষেপ নেয়নি। তাই তাদের শিশুদের এই নির্মম পরিণতির জন্য বিশ্ববাসী যেনো মায়াকান্না না করে।

al mukawkelগণমাধ্যমের সঙ্গে কথা বলছেন তাহা আল-মুতাওয়াকেল

তিনি আরো বলেন, সৌদি আরবের বর্বর হামলা ও বোমা বিস্ফোরণের কারণে প্রতি বছর দেশটিতে পাঁচ হাজার শিশু ট্রমায় আক্রন্ত হচ্ছে।

উল্লেখ্য, সৌদি আরবের নেতৃত্বে ইয়েমেনে গত কয়েক বছর ধরে যে আগ্রাসন চলছে তাতে ইতোমধ্যে কয়েক হাজার লোকের প্রাণহানি ঘটেছে। পঙ্গুত্ব বরণ করেছে অসংখ্য মানুষ। আর সৌদি জোটের এই আগ্রাসনে বড় পৃষ্ঠপোষক হিসেবে কাজ করছে যুক্তরাষ্ট্র।

sheikh mujib 2020