advertisement
আপনি দেখছেন

আসন্ন ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে প্রচারণা শুরু করে দিয়েছেন সম্ভাব্য সকল প্রার্থীরা। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও দ্বিতীয়বার নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছেন। তবে ট্রাম্পকে টক্কর দিতে ডেমোক্রেটরা এখনো তেমন শক্ত প্রতিদ্বন্দ্বী চূড়ান্ত করতে পারেনি।

bloomberg trump usমাইকেল ব্লুমবার্গ

এদিকে দেরিতে হলেও ডেমোক্রেট থেকে নির্বাচনের দৌড়ে নাম লেখালেন ৭৭ বছর বয়সি মাল্টি-বিলিয়নিয়ার মাইকেল ব্লুমবার্গ। দলের অন্যান্য প্রার্থীদের দুর্বলতার কারণে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। রোববার এক টুইট বার্তায় তিনি বলেন, ‘ট্রাম্পকে পরাজিত করতে ও যুক্তরাষ্ট্রকে নতুন করে গড়ে তুলতে আমি প্রেসিডেন্ট হবার প্রতিযোগিতায় নামছি।’

নিউইয়র্কের সাবেক মেয়র ও শিল্পপতি মাইকেল ব্লুমবার্গ বলেন, আরো চার বছর ট্রাম্পের বেপরোয়া ও অনৈতিক পদক্ষেপ মেনে নেয়া সম্ভব নয়। তাই ট্রাম্পকে পরাজিত করতেই এ সিদ্ধান্ত। সর্বশক্তি ব্যয় করে আসন্ন নির্বাচনে তাকে পরাজিত করা হবে।

এর আগে দলটির মনোনয়নের দৌড়ে প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে বামপন্থি নেতা বার্নি সান্ডার্সসহ ১৭ জন নাম লেখান। তখন নিজেকে সেই প্রক্রিয়া থেকে দূরে রেখেছিলেন ব্লুমবার্গ। তবে তার কাছে মনে হচ্ছিল এই ১৭ জনের কেউই ট্রাম্পকে পরাজিত করার ক্ষমতা রাখে না। তাই নভেম্বরের শুরুতে দশ কোটি ডলার ব্যয় করে নির্বাচনী প্রচারণা শুরু করেন তিনি।

নির্বাচনী প্রচারণার জন্য ব্লুমবার্গকে অর্থ নিয়ে দুশ্চিন্তা করতে হবে না বলে জানিয়েছে মার্কিন সাময়িকী ফোর্বস। তাদের তালিকা অনুযায়ী যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীদের মধ্যে বর্তমানে অষ্টম স্থানে অবস্থান করছেন ব্লুমবার্গ।

জানা যায়, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ও মার্কিন আগ্নেয়াস্ত্রের কারণে হিংসা বন্ধ করতে বিভিন্ন গোষ্ঠীকে ইতোমধ্যে কোটি কোটি ডলার দান করেছেন মাইকেল ব্লুমবার্গ। পাশাপাশি আগামী দুই সপ্তাহ টেলিভিশন বিজ্ঞাপনের জন্য প্রায় তিন কোটি ১০ লাখ ডলার ব্যয় করেছেন তিনি।

তবে ব্লুমবার্গের এ সিদ্ধান্তকে মেনে নিতে পারেন নি ডেমোক্রেটদের মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা অন্যান্য প্রার্থীরা। এক টুইট বার্তায় মনোনয়ন প্রার্থী বার্নি সান্ডার্স বলেন, ‘কোটিপতিদের নির্বাচন কেনার অধিকার রয়েছে, এমনটা আমরা বিশ্বাস করি না। তাই মাইকেল ব্লুমবার্গের মতো মাল্টি-বিলিয়নিয়ার বেশিদূর এগোতে পারবেন না।’

sheikh mujib 2020