advertisement
আপনি দেখছেন

ভারতের বিভিন্ন প্রান্ত থেকে আটক অসংখ্য নারী-পুরুষদের অবৈধ নাগরিক দাবি করে বাংলাদেশে পুশব্যাক করা হচ্ছে। শনিবার রাতে ব্যাঙ্গালোর থেকে এমনই একটি দলকে বিএসএফের হাতে তুলে দেয়ার চেষ্টা করা হয় বলে দেশটির কয়েকটি মানবাধিকার সংগঠনের বরাত দিয়ে জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম বিবিসি।

pushback india bdঅবৈধ নাগরিক দাবি করে জোর করে বাংলাদেশে পুশব্যাক করছে বিএসএফ

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এর আগেও বেশ কয়েক দফায় অবৈধ নাগরিক দাবি করে অসংখ্য নারী, পুরুষ ও শিশুদের জোর করে বাংলাদেশে পুশব্যাক করে বিএসএফ। সম্প্রতি আসামে এনআরসি প্রকাশের পর থেকেই অবৈধ নাগরিকদের বাংলাদেশি বলে দাবি করছে ভারতীয় প্রশাসন।

এ বিষয়ে পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির সাধারণ সম্পাদক ধীরাজ সেনগুপ্ত বলেন, কথিত অবৈধ নাগরিকদের রাতের বেলায় বিএসএফের হাতে তুলে দেয়ার চেষ্টা করা হয়। তখন কয়েকটি মানবাধিকার সংগঠনের প্রতিবাদের মুখে তাদেরকে পশ্চিমবঙ্গ সরকার থাকার ব্যবস্থা করে দেয়।

চরম মানবাধিকার লঙ্ঘনের আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, এর আগে যাদেরকে বাংলাদেশে পুশব্যাক করা হয়েছে, তাদেরকে সেখানকার কারাগারে আটক করে রাখা হয়েছে।

আরেক মানবাধিকার কর্মী নিশা বিশ্বাস বলেন, ব্যাঙ্গালোর থেকে একটা বিশেষ ট্রেনের মাধ্যমে কথিত অবৈধ নাগরিকদের হাওড়ায় নিয়ে আসা হয়। তাদের প্রত্যেকের সাথেই একজন করে সাদা পোশাকধারী পুলিশ ছিল। হাওড়া স্টেশনে মানবাধিকার কর্মীদের দেখে তাদেরকে সেখানেই নামিয়ে দেয়া হয়।

এদিকে অ্যামনেস্টি ইন্ডিয়ার সাবেক কর্মকর্তা অরিজিৎ সেন মনে বলছেন, ভারত এই মুহূর্তে বিদেশি নাগরিকদের ডিপোর্টেশন করার ক্ষেত্রে কোনো আইন মানছে না। এমনকি তারা এ ব্যাপারটাকে তেমন পাত্তাই দিচ্ছে না।