advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

ইরাকের নাজাফ শহরে অবস্থিত ইরানের একটি কনস্যুলেটে আগুন ধরিয়ে দিয়েছে সরকার-বিরোধী বিক্ষোভকারীরা। গতকাল বুধবার রাতের এ ঘটনায় শহরজুড়ে কারফিউ জারি করা হয়েছে। তবে এতে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

iran consulate firesইরানের কনস্যুলেটে আগুন

ইরাকি গণমাধ্যমগুলো জানিয়েছে, হামলা ও আগুনের ঘটনার আগেই কনস্যুলেট ভবন থেকে সকল কর্মকর্তা-কর্মচারীকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া সম্ভব হয়েছে।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীরা কনস্যুলেট ভবনটি চারপাশ থেকে ঘিরে রেখে ইরানি পতাকা নামিয়ে ইরাকের পতাকা ঝুলিয়ে দেয়। এ সময় ভবনের পেছনের দরজা দিয়ে কর্মকর্তা-কর্মচারীরা পালিয়ে যান। পরে ভবনটির সীমানা প্রাচীর ও মূল ভবনে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা।

গত অক্টোবর থেকে শুরু হওয়া এ বিক্ষোভ গতরাতে ব্যাপক আকার ধারণ করে। নিরাপত্তা বাহিনীর গুলিতে এক বিক্ষোভকারী নিহত এবং আরও ৩৫ জন আহত হয়েছেন। ইরানি কনস্যুলেটে আগুনের ঘটনার পরই শহরটিতে কারফিউ জারি করা হয়।

ইরাকে প্রতিবেশী ইরানি হস্তক্ষেপের ক্ষোভ থেকেই ইরানি কনস্যুলেটে হামলার  ঘটনা ঘটছে বলে ধরণা করা হচ্ছে। এর আগে গত ৩ নভেম্বর ইরাকের কারবালা শহরে ইরানি দূতাবাসে হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা ঘটে।

সীমাহীন দুর্নীতি, দুর্বল জনসেবা ও বেকারত্বের প্রতিবাদে গত দুই মাস ধরে ইরাক সরকারের বিরুদ্ধে আন্দোলন চলছে। অন্যদিকে নিরাপত্তা বাহিনীর দমনাভিযানে এখন পর্যন্ত অন্তত ৩৫০ জনের বেশি বিক্ষোভকারী নিহত এবং সহস্রাধিক আহত হয়েছেন।

sheikh mujib 2020