advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 24 মিনিট আগে

সাম্প্রতিক সময়ে অর্থনৈতিক মন্দার কবলে পড়তে যাওয়া ভারতের কাছে দেবদূত হয়ে এলো সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের বিশাল বিনিয়োগ। পাকিস্তানের ঐতিহ্যবাহী ডন জানায়, দেশ দুটি ভারতে তেল শোধনাগার খাতে প্রায় ৭ হাজার কোটি ডলারের বিনিয়োগ নিয়ে আলোচনা করছে।

saudi uae princeআমিরাত সফরকালে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান

এর আগে একই খাতে ভারতে ৪ হাজার ৪০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা করেছিলো সৌদি ও আমিরাত। গত বুধবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আমিরাত সফরে যান। সেখানে আবুধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে বৈঠকে এ বিনিয়োগ বাড়ানোর বিষয়ে আলোচনা হয়।

এক বিবৃতিতে বলা হয়, গত বছরই প্রথমবারের মতো ভারতে তেল শোধনাগার এবং পেট্রো-কেমিক্যালস কমপ্লেক্স নির্মাণের ঘোষণা দিয়ে আলোচনায় বসে দেশ দুটি। এর মাধ্যমে ভারতীয় বাজারে প্রতিদিন প্রায় ছয় লাখ ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহ করতে পারবে সৌদি আরব ও আমিরাত।

সৌদি আরবের সরকারি তেল ও গ্যাস কোম্পানি ‘সৌদি আরামকো’ এবং আবুধাবির অ্যাডনক যৌথভাবে এই প্রকল্প পরিচালনা করবে। তবে তারা এখন পর্যন্ত এ প্রকল্পের জন্য পর্যন্ত জমি বুঝে পায়নি।

ভারতের কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকার যখন মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মিরের বিশেষ সাংবিধানিক ও রাজ্যের মর্যাদা কেড়ে নিয়ে সেখানে অবরোধ চাপিয়ে আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছে তখনই সৌদি আরব ও আমিরাতের পক্ষ থেকে এই বিশাল বিনিয়োগের ঘোষণা এলো।

sheikh mujib 2020