advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

পেঁয়াজের ঝাঁজে টালমাটাল বাংলাদেশ। মূলত ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর থেকেই লাগামহীন পেঁয়াজের দাম। তবে খুব একটা ভালো অবস্থানে নেই প্রতিবেশী দেশটিও। দফায় দফায় পেঁয়াজের দাম বাড়ায় বাংলাদেশের মতোই সরকারিভাবে পেঁয়াজ বিক্রি চলছে ভারতে।

helmet onionহেলমেট মাথায় দিয়ে পেঁয়াজ বিক্রি করছেন সরকারি বিক্রেতারা 

বাজার মূল্য থেকে অর্ধেক দামে পেঁয়াজ কিনতে হুড়োহুড়ি লেগে যায় সর্বত্র। ধাক্কাধাক্কি, মারামারি, এমনকি পাথর ছোঁড়ার ঘটনাও ঘটেছে বিভিন্ন স্থানে। তাই প্রাণ বাঁচাতে বিহারের সরকারি পেঁয়াজ বিক্রেতারা অভিনব এক উপায় বের করেছেন। মাথায় হেলমেট পরে পেঁয়াজ বিক্রি করছেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, শনিবার সারাদেশের মতো বিহারেও পেঁয়াজের দাম চড়া। কেজিপ্রতি পেঁয়াজের বাজারমূল্য ৭০ থেকে ৮০ রুপি। পরিস্থিতি সামলাতে ৩৫ টাকায় ট্রাকে করে পেঁয়াজ বিক্রিতে নেমেছে সরকার।

helmet onion1নিরাপত্তার স্বার্থে হেলমেট পরেছেন কর্মকর্তারা

জানা যায়, একজন সর্বোচ্চ দুই কেজি পেঁয়াজ কিনতে পারবেন। তবে বাড়িতে অনুষ্ঠান থাকার বিশ্বাসযোগ্য প্রমাণ দেখাতে পারলে সর্বোচ্চ ২৫ কেজি পেঁয়াজ পাবেন একজন ক্রেতা।

বিহার সরকারের এক কর্মকর্তা রোহিত কুমার জানান, সরকারিভাবে কম দামে পেঁয়াজ বিক্রির সময় পাথর নিক্ষেপ ও পদপিষ্টের ঘটনা ঘটেছে। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত পুলিশ মোতায়েন না থাকায় নিজেদের নিরাপত্তার জন্যে সরকারি বিক্রেতারা নিজেরাই হেলমেট পরে পেঁয়াজ বিক্রি করছে।

sheikh mujib 2020