advertisement
আপনি দেখছেন

ওয়েবসাইট বিশ্লেষণকারী অ্যাডোবি অ্যানালিটিক্সের তথ্য অনুসারে, চলতি বছরের ব্ল্যাক ফ্রাইডেতে অনলাইনে ৭৪০ কোটি মার্কিন ডলার ব্যয় করেছেন যুক্তরাষ্ট্রের ক্রেতারা। যা গত বছরের তুলনায় ১৯ দশমিক ৬ শতাংশ বেশি।

us marketব্ল্যাক ফ্রাইডেতে অনলাইনে মার্কিনিদের ৭৪০ কোটি ডলারের কেনাকাটা

থ্যাংকস গিভিং ডে’র পরের দিন পালিত হওয়া এ ব্ল্যাক ফ্রাইডেতে অনলাইনে সবচেয়ে বেশি বিক্রি হওয়া তিনটি পণ্যের মধ্যে রয়েছে- এলওএল সারপ্রাইজ ডলস, ফ্রোজেন ২ টয়েস এবং ফিফা ২০ ভিডিও গেমস।

এর আগের দিন থ্যাংকস গিভিং ডে’তে অনলাইন থেকে ৪২০ কোটি ডলারের কেনাকেটা করেছেন মার্কিনরা। এটাও গতবারের চেয়ে সাড়ে ১৪ শতাংশ বেশি।

অ্যাডোবি অ্যানালিটিক্স যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ১০০ খুচরা বিক্রেতার ৮০ শতাংশ অনলাইন লেনদেনের উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে।

প্রসঙ্গত, প্রতি বছর নভেম্বরের শেষ শুক্রবারকে ‘ব্ল্যাক ফ্রাইডে’ হিসেবে উদযাপন করে আমেরিকানরা। এ দিনে আমেরিকার প্রায় সব ব্যবসায়ী তাদের পণ্য অস্বাভাবিক ছাড়ে বিক্রি করে দেয়। ফলে আমেরিকায় সারা বছরে যে পরিমাণ বেচা-কেনা হয়, তার প্রায় অর্ধেক হয় শুধুমাত্র এ একটি দিনেই!

সাধারণত আমেরিকায় নভেম্বর মাসের চতুর্থ বৃহস্পতিবার পালিত হয় ‘থ্যাংকস’। এ দিন আমেরিকার জনগণ একে অপরকে ধন্যবাদ জানায়। ঠিক পরদিন শুক্রবার পালিত হয় ‘ব্ল্যাক ফ্রাইডে’। ইউএনবি।