advertisement
আপনি দেখছেন

ইমপিচমেন্টের শুনানিতে অংশ নেবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিষয়টি নিশ্চিত করে মার্কিন প্রতিনিধি পরিষদের বিচার মন্ত্রণালয় সংক্রান্ত কমিটির চেয়ারম্যান জেরি ন্যাডলারকে একটি চিঠি দিয়েছেন ট্রাম্পের আইনজীবী প্যাট সিপোলোনে।

trump us 6মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

চিঠিতে উল্লেখ করা হয়, শুনানির জন্য এখনো সাক্ষীদের নাম ঘোষণা করা হয়নি। ফলে কমিটি প্রেসিডেন্টকে ন্যায়বিচার দিতে সামর্থ্য রাখে কিনা তা নিয়ে এখনো অস্পষ্টতা রয়েছে। তাই এ শুনানিতে হোয়াইট হাউস অংশ নেবে না।

শুনানিতে প্রেসিডেন্টের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব পাসের বিষয়টি বিবেচনা করা হবে। বুধবার মার্কিন কংগ্রেসে এটি অনুষ্ঠিত হবে।

জানা যায়, আসন্ন ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। অভিযোগ আছে, জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনকে অবৈধভাবে চাপ দিয়েছিলেন ট্রাম্প। তবে ইউক্রেন তদন্ত করতে অস্বীকৃতি জানায়। তখন দেশটিতে সব ধরনের সামরিক সহযোগিতা বন্ধের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট।

এ ঘটনার জের ধরে ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রদ্রোহিতা, ঘুষ ও অন্যকোনো অপরাধ করেছেন কিনা তা শুনানিতে খতিয়ে দেখা হবে। যদি এসব তথ্যপ্রমাণ পাওয়া যায়, সেক্ষেত্রে কমিটি কমপক্ষে চারটি পয়েন্ট বিবেচনা করতে পারবে। পয়েন্টগুলো হলো, ক্ষমতার অপব্যবহার, ঘুষ, কংগ্রেসকে অবমাননা ও বিচার ব্যবস্থায় বাধা সৃষ্টি।