advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ভারতে অনুপ্রবেশকারী হিন্দুদের নাগরিকত্ব দিতে চায় ভারত সরকার। আজ বুধবার দেশটির মন্ত্রিসভায় বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি পাশ হয়েছে। তবে মুসলিম অনুপ্রবেশকারীদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে এনডিটিভি।

modi amitshah nrcভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল মন্ত্রিসভায় অনুমোদন

গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, মন্ত্রিসভায় বিলটি অনুমোদন পাওয়ায় আগামী সপ্তাহে তা সংসদে উঠতে পারে। এর আগে, নাগরিকত্ব সংশোধনী বিলটি গত লোকসভায় পাস করাতে ব্যর্থ হয় মোদি সরকার। পরবর্তীতে দেশটির সংসদের এক যৌথ কমিটি বিলটির যথার্থতা নিয়ে তদন্ত করে।

জানা যায়, বিলটি সংসদের উচ্চকক্ষে পাস হলে ভারতে অনুপ্রবেশকারী হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিষ্টানদের দেশটির নাগরিকত্ব পাওয়া সহজ হবে। এর মধ্য দিয়ে ১৯৯৫ সালে করা শরণার্থীদের জন্য দেশটির নাগরিকত্ব প্রদান আইন সংশোধন হবে।

এর আগে গত মঙ্গলবার ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারণায় এসে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পূর্বে সব অনুপ্রবেশকারীদের ভারত থেকে তাড়িয়ে দেয়া হবে। এ কথা বলার একদিন পরই বিতর্কিত বিলটি পাশ করা হলো।

প্রসঙ্গত, ভারতের আসামে এনআরসি বাস্তবায়ন করে ১৯ লাখ মানুষকে নাগরিকত্ব তালিকা থেকে বাদ দিয়েছে ক্ষমতাসীন মোদি সরকার। এ তালিকার অধিকাংশই মুসলিম। তবে অন্য ধর্মেরও কিছু লোক আছেন।