advertisement
আপনি দেখছেন

নতুন করে পণ্যসামগ্রীর ওপর শূল্ক আরোপ করলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লা মারি। মঙ্গলবার দেশটির রেডিও ক্লাসিকের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এ কথা জানান।

france threat trumpযুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে

যুক্তরাষ্ট্রের অগ্রহণযোগ্য হুমকির সমালোচনা করে লা মারি বলেন, তারা যদি নতুন করে ফ্রান্সের পণ্যসামগ্রীর ওপর বাড়তি শূল্ক আরোপ করে, তাহলে তাদের প্রযুক্তি বিষয়ক কোম্পানি যেমন গুগল, অ্যামাজন এবং ফেসবুক ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়নের শাস্তিমূলক করের আওতায় আসবে।

এ ব্যাপারে ফ্রান্সের উপ-অর্থমন্ত্রী অ্যাগনেস প্যানিয়ের রানচের বলেন, যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো থেকে ডিজিটাল শূল্ক পরিকল্পনা প্রত্যাহার করা হবে না। পাশাপাশি বিষয়টি নিয়ে ওয়াশিংটনের বিরুদ্ধে যুদ্ধংদেহী অবস্থান গ্রহণ করেছে ফ্রান্স সরকার।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, সোমবার মার্কিন প্রশাসন ফ্রান্সের ২৪০ কোটি ডলার মূল্যের পণ্যে শতকরা ১০০ ভাগ শাস্তিমূলক শূল্ক আরোপ করা হবে বলে হুমকি দিয়েছে। এর মধ্যে রয়েছে মদ, পনির ও বিভিন্ন ধরনের হ্যান্ডব্যাগ।

প্রসঙ্গত, ক্ষমতায় আসার পর থেকে বাণিজ্য ক্ষেত্রে কঠোর নীতি গ্রহণ করেছেন মার্কিন পেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীন, ইউরোপীয় ইউনিয়ন এবং আরো কয়েকটি দেশের সঙ্গে ইতোমধ্যে তিনি বাণিজ্যযুদ্ধে জড়িয়ে পড়েছেন।