advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 12 মিনিট আগে

ভারতে হিন্দুত্ববাদী রাজনীতির ধুয়া তুলে নানা বিতর্কের জন্ম দিয়েছে দেশটির ক্ষমতাসীন বিজেপি। দলটি এবার ভারতীয় সংবিধান থেকে ‘ধর্মনিরপেক্ষ রাষ্ট্র’ মুছে ‘হিন্দু রাষ্ট্র’ বানাতে চায়! সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল নিয়ে সেই ইঙ্গিতই দেয়া হলো।

india bjp hindu

ভারতের রাষ্ট্রীয় পরিচায়ক সংজ্ঞা বদলে ফেলারই ইঙ্গিত দিলেন বিজেপির এমপি ও ভোজপুরী অভিনেতা রবি কিষাণ। গতকাল বুধবার এএনআইকে তিনি বলেন, ‘ভারতে ১শ কোটি হিন্দু। তাই স্বাভাবিকভাবেই ভারত একটি হিন্দু রাষ্ট্র।’

বিশ্বে খ্রিষ্টান ও মুসলিম দেশ রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘বৈচিত্রপূর্ণ সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে ভারত নামের একটি আশ্চর্য দেশ রয়েছে। তবে খ্রিষ্টান বা মুসলিম রাষ্ট্র থাকতে পারলে হিন্দু রাষ্ট্র থাকতে সমস্যা কোথায়?’

অভিনেতা থেকে আসা বিজেপি নেতা রবি কিষাণ মনে করেন, যতদিন একজন ব্যক্তিও ভারতকে মাতৃভূমি এবং নিজেকে হিন্দু মনে করবেন, ততদিন এই দেশ হিন্দু রাষ্ট্র থাকবে।

robi kisan

সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল নিয়ে কথা বলতে গিয়ে বিজেপি নেতার এমন বক্তব্যে ভারতজুড়ে তুমুল বিতর্কের ঝড় বইছে। বিরোধীরা বলছেন, উগ্র হিন্দুত্ববাদী আরএসএসের প্রেসক্রিপশন অনুযায়ী ভারতকে একটি হিন্দু রাষ্ট্র তৈরির পথেই হাঁটছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহ।

বিষয়টি নিয়ে অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রধান ও লোকসভার এমপি আসাদুদ্দিন ওয়াইসি বলেন, সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিল আনার অর্থই হচ্ছে ভারতকে একটি ধর্মভিত্তিক ও সাম্প্রদায়িক রাষ্ট্র তৈরি করার চেষ্টা।

sheikh mujib 2020