advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 39 মিনিট আগে

ক্ষমতা অপব্যবহার করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের খসড়া প্রস্তুতের জন্য হাউস অব জুডিশিয়ারিকে নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এ নির্দেশনা দেন।

trump impichment usa

ন্যান্সি পেলোসি বলেন, প্রেসিডেন্টের এমন কর্মকাণ্ড যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ। তাই দেশের স্বার্থে ওনার বিরুদ্ধে অভিশংসনের কাজ শুরু করা ছাড়া বিকল্প কোনো উপায় নেই। বিচারের পরবর্তী পদক্ষেপ হিসেবে অভিশংসনের খসড়া প্রস্তুত করতে হবে। এ জন্যই হাউস অব জুডিশিয়ারির চেয়ারম্যান জেরল্ড ন্যাডলারকে ইমপিচমেন্ট এগিয়ে নিয়ে যেতে বলা হয়েছে।

মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়, দেশের চাইতে ব্যক্তিগত রাজনৈতিক স্বার্থকে বড় করে দেখেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ জন্য ইউক্রেনকে সামরিক অনুদান দেয়া বন্ধ করে দিয়েছিলেন তিনি। এছাড়া বিরোধীদলীয় নেতাদের বিরুদ্ধে গোপনে তদন্ত চালিয়ে ক্ষমতার অপব্যবহার করেছেন ট্রাম্প।

জুডিশিয়ারির চেয়ারম্যান জেরল্ড ন্যাডলার বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প বাইরের দেশের সরকারকে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার জন্য তালিকাভুক্ত করেছেন। এর মধ্য দিয়ে তিনি দেশের সাংবিধানিক আইন লঙ্ঘন করেছেন বলে মনে করছেন আইনপ্রণেতারা।

এর আগে বুধবার ট্রাম্পের বিরুদ্ধে চলমান শুনানিতে ডেমোক্র্যাট আইনপ্রণেতারা বলেন, রাজনৈতিক স্বার্থ উদ্ধারের জন্য যেভাবে প্রতিপক্ষকে বিপাকে ফেলতে মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করেছেন তা অভিশংসনযোগ্য। এ জন্য অভিশংসন করার প্রতিটি ধাপ খুব সূক্ষভাবে নির্ণয় করা হচ্ছে।

অভিশংসনের এই প্রস্তাব মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়ার পর সিনেটে তা নিয়ে বিচার-বিবেচনা করা হবে। সেখানে সিদ্ধান্ত নেয়া হবে যে, প্রেসিডেন্ট ট্রাম্পকে তার পদ থেকে অপসারণ করা হবে কি হবে না।

sheikh mujib 2020