advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 21 মিনিট আগে

লিবিয়ার রাজধানী ত্রিপোলির আকাশে একটি মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করেছে রাশিয়া। গত ২২ নভেম্বর নিখোঁজ হওয়া ড্রোনটির বিষয়ে গতকাল শনিবার নতুন এ তথ্য জানায় যুক্তরাষ্ট্র।

us drone 5মার্কিন ড্রোন ভূপাতিত

মার্কিন বাহিনীর আফ্রিকা কমান্ডের প্রধান জনোরেল স্টিফেন টাউনসেন্ড দাবি করেন, ত্রিপোলিতে মোতায়েন করা রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গুলিতে ড্রোনটি বিধ্বস্ত হয়। ধারণা করা হচ্ছে, ড্রোনটি যে মার্কিন গুলি করার সময় তা বুঝতে পারেনি তারা।

তিনি বলেন, ভূপাতিত করার পর নিশ্চয়ই ড্রোনটির পরিচয় জেনেছে রুশ বাহিনী। তাই এর ধ্বংসাবশেষ ফেরত দেয়ার জন্য আমরা আহ্বান জানাচ্ছি।

এ সময় লিবিয়ায় চলমান সহিংসতার জন্য রাশিয়াকে দায়ী করেন মার্কিন জেনারেল।

তবে এ ব্যাপারে রাশিয়ার পক্ষ থেকে কোনো ধরনের প্রতিক্রিয়া এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এর আগে গত ২২ নভেম্বর মার্কিন বাহিনীর আফ্রিকা কমান্ডের এক বিবৃতিতে বলা হয়েছিল, ত্রিপোলির আকাশে বিচরণের সময় একটি ড্রোন নিখোঁজ হয়েছে। লিবিয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করতে নজরদারির জন্য এটি পাঠানো হয়েছিল।

প্রসঙ্গত, ২০১১ সালে পশ্চিমা সমর্থিত বিদ্রোহীদের দ্বারা মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে সংঘাত লেগেই আছে লিবিয়ায়। দেশটিতে বর্তমানে দুটি সরকার রয়েছে। একটি ত্রিপোলিতে জাতিসংঘ সমর্থিত জিএনএ। আর অপরটি বিদ্রোহীদের এলএনএ। গত এপ্রিলে এলএনএ বাহিনী জিএনএ সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

sheikh mujib 2020