advertisement
আপনি দেখছেন

মৃত পশুর দেহাবশেষ পুড়িয়ে ভোজ্য তেল ও সাবান তৈরির অভিযোগে পাকিস্তানের সিন্ধু প্রদেশের রাজধানী করাচির একটি কারখানা সিলগালা করে দিয়েছে দেশটির সিন্ধু এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (সেপা)। অনুমতি ছাড়া প্রানীদেহ থেকে তেল উৎপাদনের ঘটনায় কারখানার মালিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

pakistan animal edible oilপাকিস্তানের করাচিতে মৃত পশুর দেহাবশেষ পুড়িয়ে ভোজ্য তেল তৈরির কারখানা সিলগালা করেছে দেশটির পুলিশ

ভারতীয় গণমাধ্যম জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, কিছুদিন ধরে করাচির একটি এলাকা থেকে দুর্গন্ধ বের হচ্ছিলো। পরে একটি কারখানা থেকে কালো ধোঁয়া ও দুর্গন্ধের সূত্রপাত বলে পুলিশের কাছে অভিযোগ করেন স্থানীয় লোকজন।

স্থানীয় পুলিশের সহযোগিতায় সেপা’র উপপরিচালক ওয়ারিস গাবলের নেতৃত্বে অভিযান চালানার সময় দেখতে পান একটি তেলের ট্যাংকারে মৃত পশুর দেহাবশেষ গলিয়ে উৎপাদিত তেল থেকে তেল ও সাবান তৈরি হচ্ছে। এ সময় কোনো ছাড়পত্র দেখাতে না পারায় পাকিস্তানের সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী ও পরিবেশ রক্ষা বিভাগের তত্ত্বাবধানে কারখানাটি সিলগালা করে দেয় পুলিশ।

প্রতিবেদনে আরও বলা হয়, কারখানায় উৎপাদিত তেল ও সাবান স্থানীয় বাজারেই বিক্রি করা হতো।

সেপা’র এক কর্মকর্তা জানান, ওই এলাকায় এ ধরনের একাধিক কারখানা থাকার খবর পাওয়া গেছে। সবগুলো কারখানা খুঁজে বন্ধ করা হবে এবং জড়িত সবাইকে গ্রেপ্তার করা হবে।