advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 14 মিনিট আগে

নারীদের গাড়ি চালানো, মাঠে বসে খেলা দেখা, সিনেমা হল চালুর অনুমতি দেয়ার মতো সিদ্ধান্ত নেয়ার পর এবার আরও একটি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সৌদি আরব। আগে সৌদি আরবে কোনো রেস্টুরেন্টে যেতে হলে নারী এবং পুরুষদের আলাদা দরজা দিয়ে প্রবেশ করতে হতো। কিন্তু এখন থেকে একই দরজা দিয়ে নারী-পুরুষ উভয়েই রেস্টুরেন্টে প্রবেশ করতে পারবেন।

flag saudi arabia

সম্প্রতি পৌরসভা এবং গ্রামীণ সম্পর্কবিষয়ক মন্ত্রণালয় এক টুইট বার্তায় ঘোষণা করে, এখন থেকে নারী-পুরুষের পৃথক দরজা দিয়ে রেস্টুরেন্টে প্রবেশের নিয়ম আর বাধ্যতামূলক নয়।

সৌদি আরবে কঠোর সামাজিক অনুশাসনের কারণে দীর্ঘদিন ধরেই বেশ কিছু বিষয়ে নিষেধাজ্ঞা জারি ছিল। কোনো আত্মীয়তার সম্পর্ক নেই এমন নারী-পুরুষরা দেশটিতে জনসম্মুখে মেলামেশা করতে পারেন না। কিন্তু সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান কট্টরপন্থী সৌদিতে সংস্কারের মাধ্যমে নানা ধরনের পরিবর্তন নিয়ে এসেছেন।

২০১৭ সালে যুবরাজের দায়িত্বে আসেন মোহাম্মদ বিন সালমান। দায়িত্ব নিয়েই তিনি দেশটির কট্টর রক্ষণশীল সমাজকে সহজ করার উদ্যোগ নেন। তারই অংশ হিসেবে সৌদি আরবে ধারাবাহিকভাবে সমাজ সংস্কারমূলক পদক্ষেপ নেয়া হচ্ছে।

ধর্মীয়ভাবে রক্ষণশীল দেশ হিসেবে পরিচিত সৌদি আরবে এতদিন সিনেমা, নারীদের গাড়ি চালানোসহ বিভিন্ন বিষয় ধর্মীয় কারণে নিষিদ্ধ ছিল। ভিশন-২০৩০ অনুযায়ী, দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘কট্টরপন্থা’ উপড়ে ফেলে ‘মধ্যপন্থার’ ইসলাম ধর্মে ফেরার ঘোষণা দিয়েছেন।

সর্বশেষ পদক্ষেপ হিসেবে রেস্টুরেন্ট, ক্যাফে, কনফারেন্সে এখন আর নারী-পুরুষকে আলাদা-আলাদা দরজা দিয়ে প্রবেশ করতে হবে না। তবে নারী-পুরুষ পাশাপাশি সিটে বসতে পারবেন কি না সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

sheikh mujib 2020