advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 17 মিনিট আগে

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘টাইম’ ম্যাগাজিন তাদের ‘পারসন অফ দ্য ইয়ার’ নির্বাচিত করেছে সুইডেনের স্কুলছাত্রী ও পরিবেশকর্মী গ্রেটা থানবার্গকে।

time magazine thanbergটাইম ম্যাগাজিনের প্রচ্ছদে গ্রেটা থানবার্গ

ম্যাগাজিনটির সম্পাদক এডওয়ার্ড ফেলসেন্থাল বলেন, নতুন প্রজন্ম নেতৃত্ব দিলে পৃথিবীটা কেমন দেখায় সেটা সকলকে দেখিয়ে দেওয়ার জন্য এবছর গ্রেটাকে নির্বাচন করা হয়েছে।

১৯২৭ সাল থেকে প্রতি বছর টাইম ম্যাগাজিন ‘পার্সন অফ দ্য ইয়ার' ঘোষণা করে আসছে। সর্বশেষ সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি ও মিয়ানমারে কারাদণ্ডপ্রাপ্ত বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিক টাইমের মলাটে স্থান পান।

টাইম ম্যাগাজিনের এবারের মলাট লেখা রয়েছে ‘তারুণ্যের শক্তি'। সেখান‌ে দেখা যাচ্ছে পর্তুগালের লিসবন সৈকতে দাঁড়িয়ে আছেন গ্রেটা থানবার্গ।

‘টাইম' ম্যাগাজিনকে কিশোরী গ্রেটা বলেন, ‘আমরা এভাবে বেঁচে থাকতে পারি না যে, আগামীকাল বলে কিছু নেই। কেননা আগামীকাল রয়েছে। এটাই আমরা বলছি।’

প্রসঙ্গত, চলতি বছরে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে প্রায় ৬০ জন বিশ্ব নেতার উপস্থিতিতে আবেগঘন ও উত্তেজিত কণ্ঠে বক্তব্য রাখেন ১৬ বছর বয়সী কিশোরী গ্রেটা থানবার্গ। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যর্থতার জন্য বিশ্ব নেতাদের তীব্র ভাষায় নিন্দা করেন তিনি।

বিশ্বজুড়ে সাড়া ফেলা এ কিশোরী পরিবেশবাদীর ডাকে বিভিন্ন দেশের নানা বয়স ও শ্রেণি-পেশার প্রায় অর্ধকোটি মানুষ পরিবেশ রক্ষার আন্দোলনে জড়ো হয়েছেন। ইউএনবি।

sheikh mujib 2020